ঢাকা Thursday, 02 May 2024

স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে লোকবল বাড়াতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:12, 6 March 2024

স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে লোকবল বাড়াতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের উপজেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য লোকবল বাড়ানোর ওপর জোর দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

তিনি বলেছেন, মনে হচ্ছে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে অনেক কাজ করা দরকার। বিশেষ করে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে লোকবল বাড়াতে হবে।

বুধবার (৬ মার্চ) দুদিনের সফরে সিলেট পৌঁছেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সেন। এদিন সকালে তিনি সিলেটের জৈন্তাপুর ও বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন। বিকেলে সিলেট সার্কিট হাউসে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় করেন।

এদিকে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনকালে কর্মস্থলে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেন্টু পুরকায়স্থকে পাননি স্বাস্থ্যমন্ত্রী। সঠিক সময়ে কর্মস্থলে উপস্থিত না হওয়ায় সঙ্গে সঙ্গে তাকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন ডা. সেন। এছাড়া আরো যারা সঠিক সময়ে কর্মস্থলে উপস্থিত ছিলেন না তাদের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন তিনি।

পরে সিলেটের বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনসহ নিজ জন্মস্থানে যান ডা. সামন্ত লাল সেন। 

উপজেলা পর্যায়ে তথা প্রান্তিক জনপদে স্বাস্থ্যসেবা নিশ্চিতের তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, গ্রামীণ এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারলে শহরের মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে রোগীরা ভিড় করবে না।

তিনি বলেন, মেডিক্যাল কলেজগুলো শুধু সেবা নয়, শিক্ষা নেয়ার জায়গা। এখানে গবেষণা করতে হবে। আমাদের সেই পরিবেশ তৈরি করে দিতে হবে।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিভিন্ন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।