ঢাকা Friday, 17 May 2024

প্রার্থী হওয়ার যোগ্য যে কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন : ইসি আনিছুর

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:02, 30 April 2024

প্রার্থী হওয়ার যোগ্য যে কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন : ইসি আনিছুর

নির্বাচনী আইন অনুসারে, প্রাপ্তবয়স্ক এবং প্রার্থী হওয়ার যোগ্য যে কেউই নির্বাচনে অংশ নিতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। এক্ষেত্রে এমপি-মন্ত্রীদের আত্মীয়দের প্রার্থী হওয়া নিয়ে কোনো সমস্যা নেই বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কুমিল্লা শিল্পকলা একাডেমির হলরুমে ষষ্ঠ উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার পর সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

ইসি আনিছুর রহমান বলেন, আইনে বলা আছে যিনি প্রাপ্তবয়স্ক, যিনি ভোটে প্রার্থী হওয়ার যোগ্যতা রাখেন - এমন যে কেউই নির্বাচনে অংশ নিতে পারবেন। আমরা জেনেছি অনেক স্থানে এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হয়েছেন। তবে গোয়েন্দা তথ্য অনুযায়ী আমরা কোথাও কোনো সমস্যা দেখছি না। তবে যেসব উপজেলায় সমস্যা সৃষ্টি হবে, আমাদের কাছে আইন আছে, আমরা ভোট স্থগিত রাখতে পারি। আইন অমান্য করলে প্রার্থিতা বাতিল করতে পারি।

তিনি আরো বলেন, গত জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বেশি ভোটার উপস্থিতি আশা করছে নির্বাচন কমিশন। সেজন্য রিটার্নিং কর্মকর্তাসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের কঠোর হতে নির্দেশনা দেয়া হয়েছে।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য প্রদান করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নূরে আলম মিনা, কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান প্রমুখ। 

মতবিনিময় সভায় ইসি আনিছুর রহমান কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার সকল জেলা প্রশাসক, পুলিশ সুপার, নির্বাচন কর্মকর্তাসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বক্তব্য শোনেন। এরপর তিনি প্রয়োজনীয় নির্দেশনা দেন।