ঢাকা Friday, 17 May 2024

বেনাপোল ইমিগ্রেশনের অধিকাংশ এসি অকেজো, গরমে ভোগান্তিতে যাত্রীরা

বেনাপোল প্রতিনিধি  

প্রকাশিত: 13:21, 2 May 2024

বেনাপোল ইমিগ্রেশনের অধিকাংশ এসি অকেজো, গরমে ভোগান্তিতে যাত্রীরা

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে প্রতিদিন যাতায়াত করেন প্রায়ই ৭ হাজার পাসপোর্টধারী যাত্রী। এমনিতেই অভিযোগ রয়েছে, দুই দেশের কাস্টমস ও ইমিগ্রেশনে ভোগান্তির শিকার হন তারা।

এর ওপর গত দুই সপ্তাহের তীব্র গরমে যাত্রীদের ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। কারণ বেনাপোল চেকপোস্ট কাস্টমস ও ইমিগ্রেশনের ভেতরে আগমন এবং বহির্গমনের পাশে দেয়ালে লাইন ধরে লাগানো আছে বেশ কয়েকটি এসি। কিন্তু  অধিকাংশই নষ্ট। এতে গরমে অতিষ্ঠ যাত্রীরা। 

নিয়মিত ভারত-বাংলাদেশে যাতায়াত করেন এমন যাত্রীদের সঙ্গে কথা বলে এ অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২ মে ) সকালে সরেজমিনে দেখা যায়, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন-কাস্টমসে লাগানো এসিগুলো একটিও কাজ করে না দীর্ঘদিন ধরে। পাসপোর্টধারী যাত্রীরা ভিসা ফি, ভ্রমণ ফি এবং প্যাসেঞ্জার টার্মিনালের ফি দিয়ে ভ্রমণ করছেন। সে তুলনায় সেবা পাচ্ছেন না। বেশি ভোগান্তিতে বৃদ্ধ এবং শিশুরা। লাইনে দাঁড়িয়ে পাসপোর্টের কার্যক্রম সম্পন্ন করতে তারা ঘেমে ভিজে যাচ্ছেন। এসব দেখার কেউ নেই।

যাত্রীদের অভিযোগ, তারা সরকারের বিভিন্ন ফি দিয়ে ভারতে যান। এদের মধ্যে কেউ যাচ্ছেন বেড়াতে, কেউ চিকিৎসা নিতে, কেউ বা যাচ্ছেন ব্যবসার কাজে। আবার কারোর গন্তব্য আত্মীয়স্বজনের বাড়িতে। অধিকাংশই পরিবার-পরিজন নিয়ে যাচ্ছেন। চলমান তীব্র গরমে ইমিগ্রেশন-কাস্টমসে পাসপোর্টধারী যাত্রীদের পাসপোর্টের কার্যক্রম সম্পন্ন করতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।  

নড়াইল থেকে ভারত ভ্রমণে আসা বিশ্বজিৎ কুমার বলেন, ট্রেনে করে বেনাপোল আসতে কয়েক ঘণ্টা সময় লেগেছে। সেখানেও ছিল অসহনীয় গরম। তারপর ভ্রমণ ফি ও প্যাসেঞ্জার টার্মিনাল চার্জ দিয়ে লাইনে ইমিগ্রেশন-কাস্টমসে আসি। এখানে ও সীমাহীন গরম। ইমিগ্রেশন-কাস্টমসের এসি অধিকাংশই অচল, কাজ করে না। তাহলে এত টাকা খরচ করে আমরা কি সেবাটা পাচ্ছি?

ঢাকার যাত্রী হোসেন আলী বলেন, আমার বাচ্চাকে ডাক্তার দেখানোর জন্য অতি জরুরিভাবে ভারতে যাচ্ছি। বাইরে সর্বত্র তীব্র গরম। মনে করেছিলাম অফিসের ভেতরে একটু এসির ঠান্ডা পাবো। হিতে বিপরীত। এখানে আরো গরম। এসি থাকলেও এগুলো চলে না। তার মতে, কর্তৃপক্ষের এদিকে নজর দেয়া উচিত।

এ ব্যাপারে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আযহারুল ইসলাম বলেন, এখানে নতুন যোগদান করার পর থেকেই দেখেছি এসিগুলো অধিকাংশই নষ্ট। এসিগুলো নষ্ট থাকায় পাসপোর্টধারী যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। এগুলো দেখাশোনা করে থাকেন কাস্টমস কর্তৃপক্ষ। উনারাই ভালো বলতে পারবেন দীর্ঘদিন ধরে এসিগুলো নষ্ট থাকলেও কেন মেরামত করা হচ্ছে না। বিষয়টি কাস্টমস কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। জনস্বার্থে এসিগুলো মেরামত করা জরুরি।