ঢাকা Friday, 17 May 2024

খেটে খাওয়া মানুষের জীবনের মানোন্নয়নই আওয়ামী লীগের লক্ষ্য : মাহি চৌধুরী

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 13:14, 2 May 2024

খেটে খাওয়া মানুষের জীবনের মানোন্নয়নই আওয়ামী লীগের লক্ষ্য : মাহি চৌধুরী

উন্নত ও স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে শ্রমিকদের উন্নত কর্মপরিবেশ, শ্রমিক-মালিক সুসম্পর্ক, শ্রমিকের পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের আইনবিষয়ক উপকমিটির সদস্য আশফাক চৌধুরী মাহি। 

তিনি বলেন, আওয়ামী লীগ খেটে খাওয়া মানুষের দল। খেটে খাওয়া মানুষের জীবনমান উন্নয়ন করাই আওয়ামী লীগের লক্ষ্য। সরকার চায়, দক্ষ জনশক্তি গড়ে উঠুক। তাই আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। এ সময় তিনি কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের স্বার্থ দেখারও আহ্বান জানান।

বুধবার (১ মে) বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার লুধুয়া হাই স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে মহান মে দিবস উপলক্ষে  মতলব উত্তর উপজেলা শ্রমিক লীগ আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আশফাক চৌধুরী মাহি এসব কথা বলেন।

তিনি বলেন, ১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ভাষণে মেহনতি মানুষের জয়গান গেয়েছেন। তিনি বলেছিলেন, বিশ্ব আজ দুভাগে বিভক্ত, একদিকে শোষক আর অন্যদিকে শোষিত। আমি শোষিতের পক্ষে। এ ভাষণের কারণে বিশ্বের শ্রমজীবী মেহনতি মানুষ তাদের হৃদয়ের মণিকোঠায় স্থান দিয়েছিলেন বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু জানতেন, শোষিত নিপীড়িত মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত না হলে সমাজে সমতা আসবে না।

আশফাক চৌধুরী মাহি বলেন, এই দেশটা আমাদের সকলের। সবাই এক হয়ে কাজ করতে হবে। দেশটাকে এগিয়ে নিতে হবে। আমরা চাই, শ্রমিকরা নিরাপদে কাজ করবেন। সব ধরনের সুবিধা পাবেন। এখানে কোনো বৈষম্য থাকবে না। বৈষম্যহীন সমাজ গড়ে তুলবো। 

চলমান তাপপ্রবাহ সম্পর্কে তিনি বলেন, গরমে সাবধানে থাকবেন, নিজেদের স্বাস্থ্যের দিকে নজর রাখবেন। আমার দাদা চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের নেতৃত্বে এই মতলব হবে একটি স্মার্ট ও আধুনিক মতলব। আমার বাবা প্রয়াত সাজেদুল হোসেন চৌধুরী দিপুর স্বপ্ন ছিল মতলবের প্রতিটি গ্রাম হবে শহর। আমার বাবা এই মতলবে খুবই জনপ্রিয় ছিলেন। তার শূন্যতা আজকে আমরা অনুভব করছি। 

এসময় আশফাক চৌধুরী মাহি আগামী ৮ মে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোহাম্মদ মানিক দর্জিকে ঘোড়া প্রতীকে এবং রিয়াজুল হাসান রিয়াজকে টিউবওয়েল প্রতীকে ভোট দিকে সবার প্রতি আহ্বান জানান। 

তিনি আরো বলেন,  বঙ্গবন্ধু বলেছিলেন, আমার বাংলার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, একদিন এ বিধ্বস্ত বাংলাকেই আমি সুজলা, সুফলা, শস্য-শ্যামলা বাংলায় রূপান্তর করব। আজকে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যশস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

সভায় সভাপতিত্ব করেন মতলব উত্তর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. মঈনুদ্দিন বেপারী মিলন।

উপজেলার ১০নং পূর্ব ফতেপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ হেলাল উদ্দিন বেপারীর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন মোল্লা, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মো. রিপন পাটোয়ারী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মনির হোসেন প্রধান, উপজেলা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সভাপতি শিবলী এমরান জুয়েল, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার ফখরুল ইসলাম রনি প্রমুখ।