ঢাকা Friday, 17 May 2024

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : শেখ হাসিনা

স্টার সংবাদ

প্রকাশিত: 12:45, 2 May 2024

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি এবং আমি এটাও বলতে চাই, জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব। কারণ আমরা জনগণের ভোটে নির্বাচিত হয়ে এসেছি।  

থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার (২ মে) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ কোনো অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি। জনগণের ভোটে নির্বাচিত হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। 

দ্বাদশ সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর অংশ না নেয়ার বিষয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, নির্বাচন বয়কট করে কেন? যখন সক্ষমতা না থাকে তখনই ভোটে অংশ নেয় না। 

তিনি বলেন, উপযুক্ত ও যোগ্য নেতা নেই বলে তারা নির্বাচন বর্জন করে। দণ্ডিত আসামি, পলাতক আসামিকে নেতা হিসেবে জনগণের সামনে নিয়ে এলে তো জনগণ গ্রহণ করবে না। এ কারণে তারা নির্বাচনে আসতে ভয় পায়।

পঁচাত্তর পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের পর অপশক্তি ক্ষমতায় এসে আওয়ামী লীগের নাম নিশানা মুছে দিতে চেয়েছিল। শেখ রেহানার পাসপোর্টটা কেড়ে নেয়া হয়েছিল। আমাকে দেশে আসতে দেয়া হচ্ছিল না। তখন তো আমি দেশের মানুষের কথা চিন্তা করে ফিরে এসেছি, পালিয়ে থাকি নাই। তাদের তো সেই সৎ সাহস নেই, এ কারণে পালিয়ে বেড়ায়।

শেখ হাসিনা বলেন, আমি দেশে ফিরেছি, ভোট করে কয়েকবার জিতেছি।

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে বলেই তো দেশের এতো উন্নয়ন। আগে বাংলাদেশকে বন্যার্ত, ক্ষুধার্ত ও গরিব দেশ হিসেবে বিশ্ববাসী চিনত। সেই দুর্নাম আমরা ঘুচাতে পেরেছি কিনা সেটিই মুখ্য বিষয়।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রচেষ্টা নির্বাচন প্রক্রিয়া স্বচ্ছ ও গণমুখী করা। এ কারণে আমরা নির্বাচন কমিশন আইন করে দিয়েছি, তাদের সক্ষমতা বাড়িয়েছি। তাদের নিজস্ব বাজেট আছে। 

শেখ হাসিনা বলেন, অবাধ নির্বাচন আমার ইচ্ছা ছিল, মানুষ যাকে চায় তাকে জিতে আসা উচিত। এ কারণে ভোটে দলের স্বতন্ত্রদের রাখা হয়েছে।

থাইল্যান্ড সফর প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, এই সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে অংশীদারিত্বের নতুন যুগের সূচনা হয়েছে।

তিনি বলেন, থাইল্যান্ডে আমার সরকারি সফরটি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এটি আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের একটি নতুন যুগের সূচনা করেছে।  

প্রধানমন্ত্রী বলেন, এ সফরে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরুর বিষয়ে অগ্রগতি, আন্তঃযোগাযোগ বৃদ্ধি প্রভৃতি দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ়করণে বিশেষ গুরুত্ব পালন করবে। ২০২৪ সালের মধ্যে বাংলাদেশের আসিয়ানের ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’- এর প্রার্থিতা লাভের জন্য এ সফর উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।  

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, থাইল্যান্ডকে দ্বিপাক্ষিকভাবে এবং আঞ্চলিক জোট আসিয়ানে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে জোরালো অবস্থান নেয়ায় সহায়তা করবে মর্মে আমি আশাবাদী।

শেখ হাসিনা বলেন, সামগ্রিকভাবে বাংলাদেশের অর্থনৈতিক স্বার্থ সুরক্ষা এবং আঞ্চলিক সম্পৃক্ততা বৃদ্ধির জন্য বাংলাদেশের বিশেষ প্রয়াস হিসেবে সফরটি সফল ও  ফলপ্রসূ হয়েছে বলে আমি মনে করি।  

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, থাইল্যান্ড চাইলে আমাদের দীর্ঘ ৮০ মাইল সমুদ্র সৈকতে জায়গা দেবো। কারণ থাইল্যান্ড পর্যটনের দিক থেকে অনেক অগ্রগামী। সে অভিজ্ঞতাটাও আমরা নিতে পারি। এজন্য তারা আমাদের বালুময় সমুদ্র সৈকতে বিনিয়োগ করতে চাইলে তাদের জায়গা দেয়া হবে। 

প্রসঙ্গত, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরের অংশ হিসেবে ২৪ এপ্রিল ব্যাংকক পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটিতে ছয়দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী গত সোমবার (২৯ এপ্রিল) ব্যাংকক থেকে দেশে ফেরেন।