ঢাকা Tuesday, 30 April 2024

চিকিৎসকের ওপর হামলা বা চিকিৎসায় অবহেলা মেনে নেব না : স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 22:10, 17 April 2024

চিকিৎসকের ওপর হামলা বা চিকিৎসায় অবহেলা মেনে নেব না : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, চিকিৎসাসেবায় চিকিৎসকদের পাশাপাশি জনপ্রতিনিধিদের আরো বেশি সচেতন হতে হবে। কোনো চিকিৎসকের ওপর হামলা যেমন আমি মেনে নেব না, তেমনি চিকিৎসায় কোনো ধরনের অবহেলা করলে সেটাও আমি মেনে নিতে পারব না।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে কুমিল্লার চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে চিকিৎসদের নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) চট্টগ্রামের পটিয়ায় চিকিৎসদের ওপর হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসাকাজে চিকিৎসকদের আরো বেশি মনোযোগী ও আন্তরিক হতে হবে। চিকিৎসকদের যেমন সুরক্ষা দেয়ার দায়িত্ব আমার, আবার রোগীদের সুরক্ষা দেয়ার দায়িত্বও আমার। যদি কোনো চিকিৎসকের বিরুদ্ধে পেশাগত দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া যায়, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসাসেবা বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে আছে। বাংলাদেশের চিকিৎসাসেবা নিয়ে সম্প্রতি ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ভূয়সী প্রশংসা করেন। ভুটানের রাজার আমন্ত্রণে বাংলাদেশ সরকার ভুটানে বার্ন হাসপাতাল করার চুক্তি স্বাক্ষর করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত করোনার টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চর্ম রোগ দেখা দেয়া নিয়ে প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেকোনো ড্রাগেই অ্যালার্জি প্রতিক্রিয়া থাকতে পারে। তবে এ বিষয়টি আমি এখনো শুনিনি।

এর আগে চান্দিনার মাধাইয়া ইউনিয়নের সোনাপুর কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, স্বাস্থ্যমন্ত্রীর একান্ত সচিব কমল কুমার ঘোষ, ব্রিগেডিয়ার জেনারেল সারওয়ার হোসেন, জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান প্রমুখ।