ঢাকা Sunday, 12 May 2024

বিশ্বের যে শহরে প্রবেশে লাগবে টিকিট, দিতে হবে ফি! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 15:20, 28 April 2024

আপডেট: 20:57, 28 April 2024

বিশ্ব ইতিহাসে প্রথমবারের মত কোন শহরে ঢুকতে দিতে হবে প্রবেশ ফি। ভেনিস এখন পৃথিবীর একমাত্র শহর, যেখানে ঢুকতে দিতে হয় অর্থ, কিনতে হয় টিকিট। মূলত, ভেনিস শহরে পর্যটকদের লাগাম টানতে ৫ ইউরোর প্রবেশ ফি চালু করলো ইতালি।

ইতালির পর্যটন শহর ভেনিস ১৬০০ বছরের পুরনো সাগরে ভাসমান। দুই দশক ধরে শহরটিতে দেশি-বিদেশি পর্যটক হু হু করে বাড়ছে। প্রতিবছর গড়ে প্রায় তিন কোটিরও বেশি দর্শনার্থীর আগমন ঘটে ভেনিসে। এতো মানুষের চাপ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

ইউরো নিউজের প্রতিবেদনে জানা যায়, গত ২৫ এপ্রিল থেকে শুরু হয় এই নিয়ম। পরীক্ষামূলকভাবে আপাতত ২৯ দিনের জন্য চালু থাকবে। নতুন নিয়মে শহরে ঢুকতে ৫ ইউরো করে ফি দিতে হবে, যা বাংলাদেশি মুদ্রায় ৫৮৮ টাকা।

পাঁচ ইউরো দিয়ে নিবন্ধন করে কিউআর কোড পেতে আগে থেকে অনলাইনে বুকিং দেওয়া যাবে। বুকিং দেওয়া না থাকলে সশরীরে উপস্থিত হয়ে নির্দিষ্ট বুথ থেকে টিকিট কাটা যাবে। নতুন নিয়মে দেশি-বিদেশি পর্যটকরা ভেনিসে প্রবেশ করতে পারবেন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টার মধ্যে। নিবন্ধন বা টিকিট ছাড়া শহরে ঢুকলে গুণতে হবে ৫০ থেকে ৩০০ ইউরো পর্যন্ত জরিমানা।

ঐতিহাসিক সব খালসহ বিভিন্ন স্থানে অতিরিক্ত ভিড় এড়াতে এবং ভঙ্গুর এলাকাগুলো রক্ষার জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে আগামী ১৪ জুলাই পর্যন্ত ২৯ দিনের জন্য চালু থাকবে এ ব্যবস্থা।

ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারো বলেন, বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা শহরটিকে রক্ষায় ও আরো বাসযোগ্য করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভেনিস কাউন্সিলর সিমোন ভেন্তুরিনি বলেন, শহরের বাসিন্দা ও পর্যটকদের মধ্যে ভারসাম্য আনতে এ ব্যবস্থা প্রয়োজন। এই ২৯ দিনে পর্যটকদের এ শহরে আসতে খানিকটা অনুৎসাহিতই করছি আমরা। এ সময়ে নতুন কোনো উপায় বের করার চেষ্টা করবো যেন পরবর্তীতে কতো মানুষ শহরে আসবেন তা একদিন আগেই জানা যায়।

দৃষ্টিনন্দন অপরূপ সৌন্দর্যের শহর ভেনিস। হাজার বছর ধরে স্বাধীন ঐতিহ্যবাহী রিপাবলিক ভেনিস, এখন ইতালি তথা বিশ্বের অন্যতম আকর্ষণীয় শহর। তাই বিধি নিষেধ, কিংবা সামান্য ৫ ইউরোর ট্যাক্সের জন্য প্রকৃত পর্যটকের কাছে ভেনিস তার আবেদন কখনো হারাবে না। আর শহর কর্তৃপক্ষের টিকিট পদ্ধতি পছন্দ হয়নি শহরটির বাসিন্দাদের অনেকেরই। তারা এ নিয়ে গত বৃহস্পতিবার বিক্ষোভও করেছেন। বিখ্যাত এই শহরকে থিম পার্কে রূপ দেওয়ার অভিযোগ করতে শুরু করেছেন সেখানকার বাসিন্দারা।