ঢাকা Tuesday, 21 May 2024

আশুলিয়া নয়, টঙ্গী পর্যন্ত বর্ধিত হবে মেট্রোরেল

স্টার সংবাদ

প্রকাশিত: 21:18, 10 May 2024

আশুলিয়া নয়, টঙ্গী পর্যন্ত বর্ধিত হবে মেট্রোরেল

নতুন পরিকল্পনা অনুযায়ী আপাতত গাজীপুরের টঙ্গী পর্যন্ত বর্ধিত হবে মেট্রোরেলের লাইন। শুক্রবার (১০ মে) বিকেলে মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন আহমেদ গণমাধ্যমকে এ তথ্য জানান। এ পরিকল্পনা বাস্তবায়নে কিছু সময় লাগবে বলে জানান তিনি।

নাসির উদ্দিন আহমেদ বলেন,  সাভারের আশুলিয়া পর্যন্ত মেট্রোরেল যাওয়ার কথা। কিন্তু নতুন পরিকল্পনা অনুযায়ী টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন। এমআরটি লাইন-৬ নির্মাণের সময়ই দিয়াবাড়ি থেকে প্রায় এক কিলোমিটার পথ তৈরি করে রাখা হয়েছে। এটা ভবিষ্যতের কথা ভেবে। এরই মধ্যে বর্ধিত এ পথের সম্ভাব্যতা যাচাই চলছে। দ্রুতই নকশা চূড়ান্ত করে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।

তিনি বলেন, মূলত টঙ্গী রেলস্টেশন এবং সড়ক জংশনকে সংযুক্ত করতে পারলে ওই অঞ্চলের মানুষের সুবিধা বাড়বে। এরইমধ্যে ফিজিবিলিটি স্টাডি শুরু হয়েছে। এ পথ চালু হলে টঙ্গী থেকে কমলাপুর পর্যন্ত যাত্রা হবে ৪৮ মিনিটের।

প্রসঙ্গত, মেট্রোরেলের স্বপ্নযাত্রা শুরু হয় ২০১২ সালের ১৮ ডিসেম্বর, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় এই মেগা প্রকল্পটির অনুমোদন দেন। মেট্রোরেল লাইনের (উত্তরা-মতিঝিল) অংশের নির্মাণকাজ ২৬ জুন ২০১৬ সালে শুরু হয়। ২০২২ সালের ২৮ ডিসেম্বর বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।