ঢাকা Tuesday, 21 May 2024

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ২০ নারী-শিশু  

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: 20:40, 30 April 2024

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ২০ নারী-শিশু  

ভারতে দুই বছর কারাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন ২০ বাংলাদেশি নারী ও শিশু।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। 

ফিরে আসাদের মধ্যে ছয়জন নারী ও ১৪টি শিশু। এসব নারী ও শিশু খুলনা, বাগেরহাট,  পিরোজপুর, কুমিল্লা, গাজীপুর, চাঁদপুর ও গোপালগঞ্জ জেলার বাসিন্দা। 

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পশ্চিমবঙ্গের নারী শিশু পাচার রোধ বিষয়ক টাস্কফোর্সের সমন্বিত প্রচেষ্টায় তাদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।
কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের একটি প্রতিনিধিদল ফিরে আসা নারী-শিশুদের বেনাপোল-পেট্রাপোল নো ম্যান্স ল্যান্ডে স্থানীয় এসি ল্যান্ড, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা, বিজিবি ও পুলিশ প্রশাসনের কাছে হস্তান্তর করে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান জানান, ভালো কাজের প্রলোভন দেখিয়ে দালালদের খপ্পরে পড়ে তাদের কলকাতায় পাঠানো হয়। সেখানে বিভিন্ন কাজ করার সময় কলকাতা পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের দুই বছরের সাজা দেন।

সাজার মেয়াদ শেষে পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফ হোমের হেফাজতে ছিলেন তারা। পরে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর ট্রাভেল পারমিটের মাধ্যমে মঙ্গলবার তাদের দেশে ফেরত পাঠানো হয়। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। পোর্ট থানা তাদের মানবাধিকার সংগঠনের হাতে তুলে দেবে।

বেনাপোল পোর্ট থানার ওসি সুমন ভক্ত জানান, বেনাপোল ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে ফিরে আসা ২০ নারী-শিশুকে পোর্ট থানায় সোপর্দ করা হয়। তিনটি মানবাধিকার সংগঠন পোর্ট থানা থেকে তাদের গ্রহণ করবে।