ঢাকা Friday, 17 May 2024

রাঙামাটিতে স্থানীয়দের বাধায় রক্ষা পেল শতবর্ষী বটগাছ 

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: 21:09, 30 April 2024

রাঙামাটিতে স্থানীয়দের বাধায় রক্ষা পেল শতবর্ষী বটগাছ 

পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি শহরের ট্রাইবাল আদাম এলাকায় রয়েছে একটি বিশাল বটগাছ। স্থানীয়রা একে শতবর্ষী বটগাছ হিসেবে চেনেন। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে স্থানীয় প্রশাসন এই গাছটি কাটতে এলে বাধা দেন এলাকাবাসী। তাদের প্রতিবাদের মুখে গাছ না কেটেই ফিরে যেতে হয় গাছ-কাটা শ্রমিকদের। 

জানা গেছে, এই বটগাছ ও আশেপাশের জায়গা রাঙামাটি জেলা তথ্য অফিসের স্থায়ী ভবনের জন্য অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। জায়গাটি নেয়ার পর বটগাছটি কাটার উদ্যোগ নিলে শতবর্ষী বটবৃক্ষ বাঁচাতে প্রতিরোধ গড়ে তোলেন স্থানীয়রা।

তারা বলেন, এ জায়গায় ভবন নির্মাণ করলে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু বটগাছ কাটাতে আপত্তি। গাছটি কাটলে মানুষ এমন গরমেও একটু শান্তি এবং ছায়া খুঁজে পাবে না।

ট্রাইবাল আদাম এলাকার ৯২ বছর বয়সী পারুল রানী চাকমা জানান, বটগাছটি এলাকার মানুষের নানা কর্মকাণ্ডের সঙ্গে মিশে আছে। তীব্র গরমে একটু শান্তির আশায় স্থানীয়রা এই গাছের নিচে অবস্থান নেয়। এই গাছের ফল খেয়ে হাজার হাজার পাখি বেঁচে আছে এবং কয়েক হাজার পশুপাখির বসবাস এই গাছে। কোনোভাবেই গাছটি কাটতে দেয়া হবে না।

মঙ্গলবার গাছটি কাটার জন্য নিয়ে আসা হয় শ্রমিক। তবে এলাকাবাসীর বাধার মুখে প্রথম দফায় গাছ কাটতে দেয়া হয়নি। এসময় বটগাছ তলায় যান জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিজয় কুমার জোয়ার্দার, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম, কোতোয়ালি থানার ওসি মুহাম্মদ আলীসহ অন্যরা।

অবশ্য এই বিষয়ে প্রশাসনের দায়িত্বশীল কেউ কথা বলতে রাজি হননি। এদিকে এলাকাবাসীর দাবি, বিষয়টি মন্ত্রণালয়ে জানানোর প্রতিশ্রুতি দিয়ে কর্মকর্তারা ফিরে যান।