ঢাকা Friday, 17 May 2024

জামালপুরে স্ত্রী হত্যাকারী স্বামীর যাবজ্জীবন 

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:20, 30 April 2024

জামালপুরে স্ত্রী হত্যাকারী স্বামীর যাবজ্জীবন 

জামালপুর জেলার মেলান্দহে স্ত্রী হত্যার দায়ে মিনাল হক (৫২) নামে একজনকে যাবজ্জীবনসহ অতিরিক্ত আরো দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে জামালপুর জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র দায়রা জজ মো. এহসানুল হক এ রায় দেন। 

দণ্ডপ্রাপ্ত মিনাল হক জেলার মেলান্দহ উপজেলার কলাবাঁধা (গোকুলেপাড়া) গ্রামের আবুল হকের ছেলে।

মামলা ও আদালত সূত্র জানায়, প্রায় ২৪ বছর আগে মিনাল হকের সঙ্গে একই উপজেলার বীর হাতিজা গ্রামের ময়না শেখের মেয়ে মিনা বেগমের বিয়ে হয়। বিয়ের পর তাদের ঘরে একটি ছেলে ও একটি মেয়ে জন্মগ্রহণ করে। 

এদিকে উভয়ের মধ্যে বনিবনা না হওয়ায় মিনাল তার স্ত্রী মিনা বেগমকে তালাক দেন। তার কিছুদিন পর উভয়ের পরিবার সালিশের মাধ্যমে আপোস-মীমাংসা করলে তারা পুনরায় বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং নারায়ণগঞ্জে গিয়ে গার্মেন্টসে চাকরি নেন। সেখানে পরিবারের অনুপস্থিতির সুযোগে মিনাল হক তার স্ত্রী মিনা বেগমের ওপর নতুন করে নির্যাতন চালাতে থাকেন। একপর্যায়ে তিনি অন্যত্র আরেকটি বিয়ে করেন। 

এদিকে ২০১৭ সালের ৩১ আগস্ট মিনাল হক সস্ত্রীক ঈদুল আজহার ছুটিতে নিজ বাড়িতে আসেন। এরপর প্রচার করা হয় যে, তার স্ত্রী মিনা বাড়ি থেকে পালিয়ে গেছেন। কিন্তু এর দুদিন পর ৩ সেপ্টেম্বর ২০১৭ সালে কলাবাঁধা উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পাশের পুকুরে ছালার মধ্যে বাঁধা অবস্থায় মিনা বেগমের লাশ পাওয়া যায়। এ সময় স্ত্রীর হত্যাকারী সন্দেহে মিনাল হককে বেঁধে রাখে এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ তাকে গ্রেপ্তার করে। এ ঘটনায় নিহতের ভাই রাশেদ শেখ বাদী হয়ে নামোল্লেখ করে ছয়জনসহ অজ্ঞাত আরো ২-৩ জনের বিরুদ্ধে হত্যামামলা করেন। 

আদালতে মামলার সাক্ষ্য-প্রমাণ ও দীর্ঘ শুনানি শেষে ১ নম্বর আসামি মিনাল হকের সংশ্লিষ্টতা প্রমাণিত হয়। বিজ্ঞ আদালত ৩০২ ধারা মোতাবেক মিনাল হককে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে ২০১ ধারা মোতাবেক তার বিরুদ্ধে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা করা হয়। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট নির্মল কান্তি ভদ্র।