ঢাকা Saturday, 18 May 2024

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

স্টার সংবাদ

প্রকাশিত: 13:41, 30 April 2024

আপডেট: 16:02, 30 April 2024

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

ফাইল ছবি

কালবৈশাখী ঝড় ও ভারী বৃষ্টিতে ৪ অথবা ৫ মে থেকে সারা দেশের তাপমাত্রা কমা শুরু করবে। তার আগে খুলনা, রাজশাহী অঞ্চলের তীব্র তাপপ্রবাহ কমার সম্ভাবনা নেই। তবে ২ মে সিলেট, চট্টগ্রামে বৃষ্টির পূর্বাভাস রয়েছে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে আবহাওয়া অফিসের নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ৪ মে এর পর থেকে চুয়াডাঙ্গা, যশোর, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনাতেও বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ঢাকা, রাজশাহী, চুয়াডাঙ্গাসহ সারা দেশে ৪ ও ৫ মে থেকে ভারী বৃষ্টির কারণে তাপমাত্রা কমবে।

আগামীকাল সকাল ৯টায় পঞ্চম দফায় হিট অ্যালার্ট শেষ হলেও কিছু কিছু এলাকায় তাপমাত্রা তীব্র থাকতে পারে। এতে আবারও হিট অ্যালার্ট জারির সম্ভাবনা আছে। মে মাসের মাঝামাঝি থেকে তাপমাত্রা আবারও বাড়ার শঙ্কা রয়েছে।

গত সাত দশকের মধ্যে সবচেয়ে উত্তপ্ত মাস পার করল এপ্রিল। এ মাস জুড়ে একটানা দীর্ঘ তাপপ্রবাহের বিস্তার ছিল প্রায় সারা দেশে। এ সময়ে তাপমাত্রার পারদ উঠেছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এপ্রিলে গড়ে নয়টি কালবৈশাখী বা বজ্রঝড় হওয়ার কথা থাকলেও হয়েছে মাত্র একটি। এতেই তাপমাত্রা হয়ে অসহনীয় ওঠে বলে জানান আবহাওয়াবিদেরা।

গত ১ এপ্রিল থেকেই তাপে পুড়ছে দেশ। পুরো মাসে তাপমাত্রার পারদ ছিল ৩৪ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এর মধ্যে ২২ এপ্রিলের পর খুলনা বিভাগ হয়ে ওঠে সবচেয়ে উত্তপ্ত। চুয়াডাঙ্গা, যশোর, বাগেরহাটে প্রায় প্রতিদিনই তাপমাত্রা ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে।

চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার বিকেল ৩টায় এ তাপমাত্রা রেকর্ড করেছে জেলা আবহাওয়া অফিস।

জেলার ওপর দিয়ে বেশ কিছুদিন ধরে তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ায় আগেই জেলার মাধ্যমিক স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছিল। এদিকে তীব্র রোদ ও প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে দিনমজুর ও শ্রমজীবী মানুষ।

এর আগে গতকাল দুপুর ২টায় যশোরে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা যশোরে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। গত কয়েকদিন ধরেই যশোরে তাপমাত্রা থাকছে ৪০ থেকে ৪২ ডিগ্রির ঘরে।