ঢাকা Friday, 17 May 2024

মাধ্যমিক বিদ্যালয়-মাদ্রাসা খুলছে শনিবার 

স্টার সংবাদ

প্রকাশিত: 14:33, 2 May 2024

মাধ্যমিক বিদ্যালয়-মাদ্রাসা খুলছে শনিবার 

আগামী শনিবার (৪ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে। বৃহস্পতিবার (২ মে) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে গত রোববার (২৮ এপ্রিল) থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। পরদিন সোমবার হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

পরবর্তীকালে ধাপে ধাপে দেশের কয়েকটি জেলার কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলেও বিষয়টি খোলাসা করেননি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের আইনজীবীরা এখনো উচ্চ আদালতের আদেশের কপি হাতে পায়নি। যে কারণে আমরা আজ আপিল করতে পারিনি। ছুটির কারণে বুধ ও বৃহস্পতিবার আমরা আপিলের সুযোগ পাচ্ছি না। এ অবস্থায় আমরা আদালতের অন্তর্বর্তীকালীন আদেশের প্রতি শ্রদ্ধাশীল থাকবো। কপি পেলে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে গত ২৫ এপ্রিল উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা এক আদেশে জানানো হয়, ৪ মে থেকে শনিবারও স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে দেশে চলমান তাপপ্রবাহের কারণে আদালতের নির্দেশে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো আগামী রোববার (৫ মে) থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।