ঢাকা Saturday, 27 April 2024

পেশাদার কাঁদুনে তারা

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:52, 4 November 2023

পেশাদার কাঁদুনে তারা

স্বজনের মৃত্যুর চেয়ে তীব্র শোক দ্বিতীয়টি নেই। এই শোক স্পর্শ করে প্রতিটি মানুষকে। আবেগের তাড়নায় চোখ গড়িয়ে আসে জল। কান্নায় ভেঙে পড়েন অনেকেই। চিরাচরিত এক নিয়ম। একেক অঞ্চল, একেক ধর্মের মানুষের মৃত্যুকে ঘিরে আনুষ্ঠানিকতার ধরন একেক রকম। অনেকেই একা একা শোক যাপন করেন। কিংবা নিকট আত্মীয়দের নিয়ে শেষকৃত্যসহ বাকি কার্যক্রম করেন। 

কিন্তু এমনটি কখনো শুনেছেন, স্বজনের মৃত্যুতে নিজেরা না কেঁদে বরং কান্নার জন্য লোক ভাড়া করে আনা হয়? বিশ্বের বেশ কিছু অঞ্চলে রয়েছে এমন রীতি। যেখানে কেউ মারা গেলে নিজেরা না কেঁদে বিলাপ করার জন্য লোক ভাড়া করেন।

পেশাদার লোক দিয়ে শোক পালনের এই প্রচলন দীর্ঘকালের পুরনো। পেশাদার কাঁদুনেদের আভিধানিক নামও আছে “ময়রোলজিস্ট”। এই ব্যক্তিরা অর্থের বিনিময়ে অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে কাঁদেন। শোক পালনের ক্ষেত্রে ঐতিহ্য অনুযায়ী 
চিৎকার করে, নীরবে অথবা বুক চাপড়ে কাঁদে বা বিলাপ করে তারা।
এই পেশাদারদের কথা উল্লেখ আছে বাইবেলেও। ধর্মীয় গ্রন্থটির ২ স্যামুয়েল ১৪-তে এটি সম্পর্কে বলা হয়েছে। তথ্য বলছে, মধ্যপ্রাচ্য, চীন, রোম এবং প্রাচীন মিশরে ময়রোলজিস্টরা কাজ করতেন। পেশাদার শোক পালনকারীরা তাইওয়ানে এখনও সক্রিয়ভাবে কাজ করছেন।

অনেকের ধারণা, যত বেশি মানুষ শোক প্রকাশ করবে, কাঁদবে  শোক প্রকাশ তত পোক্ত হবে। আবার কখনও কখনও আত্মীয় স্বজন কম থাকলে ময়রোলজিস্ট ডেকে শোকার্ত মানুষের ভিড় বাড়ানো হয়।

ময়রোলজিস্টরা অন্যের হয়ে শোক প্রকাশ করেন। অর্থের বিনিময়ে এই শোক প্রকাশের জন্য রয়েছে নানা প্যাকেজ। গ্রাহক যেভাবে চান, সেভাবেই কাঁদবেন ময়রোলজিস্ট। এজন্য গুনতে হবে মোটা অংকের অর্থ। এর মধ্যে রয়েছে- হাহাকার করে কান্না, বুক চাপড়ে কান্না, কাঁদতে কাদতে পোশাক ছিঁড়ে ফেলা, শোকার্ত পরিবারের সদস্যের মতো ভূমিকা রাখা ইত্যাদি। সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো ভাড়াটে হয়েও অন্ত্যেষ্টিক্রিয়ার অতিথিদের সঙ্গে মিশে যাওয়া। কারণ পেশাদার কান্নার লোককে অনেকেই একটু ভিন্ন চোখে দেখেন।

যুক্তরাষ্ট্রের এসেক্সে ২০১৯ সালের মার্চ পর্যন্ত সুপরিচিত এক সংস্থা ছিল “রেন্ট এ মোরনার”। প্রতিষ্ঠানটি বর্তমানে বিলুপ্ত। প্রাচীন ব্যবসাটি জৌলুস হারানোয় এটির পেশাদার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান নেই বললেই চলে। তবে এমনিতে অনলাইন ও বিভিন্ন মাধ্যমে এমন লোক ভাড়া করা যায়। তবে বিশ্বের অনেক দেশেই বেশ মোটা অংকের অর্থ উপার্জনের মাধ্যম এই পেশা। কিছু প্রতিষ্ঠানও এই ধরনের কর্মী নিয়োগ করে থাকে। এজন্য প্রার্থীকে সৃজনশীল হতে হবে। কিছু নাটকের প্রতিষ্ঠান আলাদা করে এই ধরনের কর্মী প্রশিক্ষণও দেয় বলে জানা যায়।

দেশে দেশে বর্তমানে ময়রোলজিস্টের চাহিদা কমে এসেছে। অনেকেই এর বিরোধিতা করে এটিকে অসম্মানজনক, অপ্রয়োজনীয় ও অসুস্থ চর্চা বলে অভিহিত করেন।তাদের মতে, স্মৃতিচারণ ব্যক্তিগত। এরমধ্য দিয়ে সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় মূল্যবোধের প্রকাশ ঘটে। কিন্তু এটিকে এভাবে উদযাপন করার মধ্য দিয়ে গাম্ভীর্য নষ্ট হয়।

অপরদিকে ভিন্নমতও রয়েছে। মর্যাদাপূর্ণ ব্যক্তির জন্য অনেকের শোক প্রকাশকেও মর্যাদার বলেই মনে করা হয়। অনেকের মতে, সবার যার যার সংস্কৃতি রয়েছে। যে যার মতো ইচ্ছা তার মতামতের বাস্তবায়ন করবে। শোক প্রকাশের এই মাধ্যমকে সংস্কৃতি হিসেবেই দেখা উচিৎ বলে মত তাদের।