ঢাকা Thursday, 09 May 2024

কালকিনিতে দুই চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ১০

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 11:13, 27 April 2024

আপডেট: 11:14, 27 April 2024

কালকিনিতে দুই চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ১০

মাদারীপুরের কালকিনি উপজেলার আলীনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) বর্তমান চেয়ারম্যান শাহীদ পারভেজ ও সাবেক চেয়ারম্যান মিলন সরদারের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে হাতবোমা বিস্ফোরণে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। 

শুক্রবার (২৬ এপ্রিল) রাত ৮টার দিকে উপজেলার আলীনগর ইউনিয়নের দক্ষিণ কানাইপুরে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

আহতদের মধ্যে তিনজনের নাম পাওয়া গেছে। তারা হলেন - নুর মোহাম্মদ (৫৫), ইদ্রিস হাওলাদার (৩৫) ও জামাল সরদার (৩৩)। নুর মোহাম্মদ ও জামাল সরদারকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গত ২৬ মার্চ সন্ধ্যায় দক্ষিণ কানাইপুরের মৃত মালেক সরদারের ছেলে দুবাইপ্রবাসী রিপন সরদার বাড়িতে আসেন। এ খবর পেয়ে পূর্বশত্রুতার জেরে প্রতিপক্ষ একই এলাকার আনসার হাওলাদারের ছেলে দেলোয়ার হাওলাদার লোকজন নিয়ে রিপনের বাড়িতে অতর্কিত হামলা চালান। পরে সমাধানের জন্য স্থানীয়ভাবে কয়েকবার সালিশ বৈঠকের আয়োজন করা হলেও তা ব্যর্থ হয়। এ ঘটনায় ২৩ এপ্রিল ভুক্তভোগী রিপন সরদারের স্ত্রী রুনিয়া বেগম বাদী হয়ে কালকিনি থানায় ২২ জনকে আসামি করে একটি মামলা করেন। শুক্রবার রাত ৮টার দিকে রিপনের চাচাতো ভাই ও আলীনগর ইউপির বর্তমান চেয়ারম্যান শাহীদ পারভেজের সমর্থক জামাল সরদার স্থানীয় বাজারে যান। মাঝপথে জামালকে একা পেয়ে সাবেক চেয়ারম্যান মিলন সরদারের কর্মী মহসিন রাঢ়ী লোকজন নিয়ে কুপিয়ে জখম করেন বলে অভিযোগ ওঠে। 

পরে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় একাধিক হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বোমায় আহত হন অন্তত ১০ জন। খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। পরে আহত ব্যক্তিদের উদ্ধার করে কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মাদারীপুর ২৫০ শয্যা জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তাদের মধ্যে দুজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

চেয়ারম্যান শাহীদ পারভেজ জানান, থানায় মামলা করার জেরে সাবেক চেয়ারম্যান মিলন সরদারের নির্দেশনায় তার সমর্থকরা আমার লোকজনের ওপর বোমা হামলা চালায়। দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়েছে। হামলায় আহত ব্যক্তিদের অবস্থা ভালো না। তিনি এ ঘটনার বিচার দাবি করেন।

অন্যদিকে সাবেক ইউপি চেয়ারম্যান মিলন সরদার বলেন, বোমা বিস্ফোরণের ঘটনা শুনেছি। তবে কারা কেন এই হামলা চালিয়েছে, তা আমার জানা নেই। এ ঘটনার সঙ্গে আমি কোনোভাবেই জড়িত নই। রাজনৈতিক ও ষড়যন্ত্রমূলকভাবে আমার নাম দিয়ে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর ও কালকিনি সার্কেল) মো. আলাউল হাসান বলেন, দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। খবর পেয়ে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রিপন হাওলাদারের আগের ঘটনার মামলা দায়েরকে কেন্দ্র করেই এই হামলার ঘটনা ঘটেছে বলে আমরা প্রাথমিকভাবে জেনেছি। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।