ঢাকা Monday, 20 May 2024

কলাপাড়ায় মাদ্রাসা সুপারকে টাকা না দিলে মেলে না উপবৃত্তি

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 18:05, 8 May 2024

কলাপাড়ায় মাদ্রাসা সুপারকে টাকা না দিলে মেলে না উপবৃত্তি

পটুয়াখালীর কলাপাড়ার নীলগঞ্জ ইউনিয়নের আক্কেলপুর নুরিয়া দাখিল মাদ্রাসার সুপারিনটেন্ডেট আবদুল মান্নানের বিরুদ্ধে টাকার বিনিময়ে উপবৃত্তি প্রদানের অভিযোগ উঠেছে। আর টাকা না দিলে মিলছে না উপবৃত্তি। এছাড়াও বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর, নিয়োগ বাণিজ্যসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। 

মাদ্রাসাটির শিক্ষার্থীরা জানান, ৬০০ টাকা দিলে সবাইকে উপবৃত্তি পাইয়ে দেবেন - এমন কথা বলে অর্থ আদায় করেছেন আব্দুল মান্নান। কিন্তু অনেক শিক্ষার্থী টাকা দিলেও তাদের নাম উপবৃত্তির তালিকায় নেই।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী মোসাম্মৎ নুসরাত, মো. সোলায়মান, গোলাম রাব্বি, মো. জুবায়ের জানায়, মান্নান হুজুর বলেছেন উপবৃত্তি পেতে হলে ৬০০ টাকা করে দিতে হবে। এজন্য আমরা হুজুরকে ৬০০ টাকা দিয়েছি উপবৃত্তি পাওয়ার জন্য। 

অষ্টম শ্রেণীর শিক্ষার্থী বনি আমিন জানায়, উপবৃত্তির তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য আমার বাবা মাদ্রাসায় এসে হুজুরকে ৬০০ টাকা দিয়ে গেছেন। 

দশম শ্রেণীর শিক্ষার্থী নাদিয়া জানায়, উপবৃত্তির জন্য অনেক আগে আমি ৬০০ টাকা দিয়েছি। এ বছর টাকা দেয়নি। 

মাদ্রাসাটির বেশির ভাগ শিক্ষার্থীই এমন অভিযোগ করে। 

এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানটির সহকারী মৌলভী শিক্ষক আব্দুল মজিদ জানান, উপবৃত্তির জন্য শিক্ষার্থীর কাছ থেকে অফিস খরচের জন্য ৬০০ টাকা করে নিয়েছেন সুপার স্যার। অনেকের কাছ থেকে ৬০০ টাকার কমও নিয়েছেন।

সহকারী সুপারিনটেন্ডেট আবুল কালাম বলেন, উপবৃত্তি পাইয়ে দেয়ার জন্য অফিস খরচ বাবদ শিক্ষার্থীর কাছ থেকে টাকা উত্তোলন করা হয়েছে। তবে কত টাকা উত্তোলন করছেন তা আমার জানা নেই। কারণ আমরা শিক্ষার্থীদের পাঠদানে ব্যস্ত থাকি।

এ বিষয় আক্কেলপুর দাখিল মাদ্রাসার সুপারিনটেন্ডেট আব্দুল মান্নান বলেন, আমি ছাত্রছাত্রীদের কাছ হতে ভর্তি থেকে এ পর্যন্ত ৬০০ টাকা করে নিয়েছি। উপবৃত্তির টাকা উত্তোলনের সঙ্গে শিক্ষকরা জড়িত। আমি না। 

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম বলেন, উপবৃত্তি পেতে টাকা দিতে হবে কেন? তবে শিক্ষার্থীদের অভিযোগ সুষ্ঠু তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।