ঢাকা Sunday, 19 May 2024

কালবৈশাখী নিয়ে সতর্কতা, লঘুচাপ সৃষ্টির আভাস

স্টার সংবাদ

প্রকাশিত: 17:34, 6 May 2024

কালবৈশাখী নিয়ে সতর্কতা, লঘুচাপ সৃষ্টির আভাস

ফাইল ছবি

আজ সোমবার থেকে সারা দেশেই ঝড়-বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কালবৈশাখী ঝড় নিয়ে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি চলতি মাসের মাঝামাঝি বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল সারা দেশের বিশেষ করে পূর্বাঞ্চলে কালবৈশাখী ও শিলা বৃষ্টির ধারাবাহিকতায় আজও সারা দেশে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

বিশেষ করে পশ্চিমাঞ্চলের খুলনা, রাজশাহী বিভাগ ছাড়াও সারাদেশে কালবৈশাখী ঝড় বৃষ্টি এবং কোথাও কোথাও শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, আগামী সাতদিন দেশে তাপপ্রবাহের শঙ্কা নেই। বৃষ্টি যে-সব জায়গায় হবে না সেসব জায়গারও তাপমাত্রা সহনীয় থাকবে।

আগামীকাল মঙ্গলবার পর্যন্ত কালবৈশাখী ঝড়ের সতর্কতা রয়েছে বলে জানান এই আবহাওয়াবিদ। এ সময় সকলকে কালবৈশাখী ঝড় থেকে সকলকে সতর্ক থাকতে বলেন তিনি।

আব্দুর রহমান বলেন, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টি বেশি বৃষ্টি হতে পারে। আর রংপুর ও রাজশাহীতে বৃষ্টি হলেও পরিমাণ কিছুটা কম থাকবে।

চলতি মাসের ১৫ তারিখের পর বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, লঘুচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় হবে কিনা তা পরে জানা যাবে।

আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ও রাজশাহী বিভাগের দু'-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সিনপটিক অবস্থা: লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গতকাল রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং আজ সোমবার সিলেটে সর্বনিম্ন ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল রোববার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮১ শতাংশ। ঢাকায় বাতাসের গতি ও দিক সম্পর্কে বলা হয়েছে, দেশের দক্ষিণপশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি হতে পারে।