ঢাকা Wednesday, 24 April 2024

আইবুড়োদের গ্রাম, যেখানে ৫০ বছর ধরে বিয়ে হয়নি কোন পুরুষের

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 20:12, 9 March 2024

আপডেট: 20:14, 9 March 2024

আইবুড়োদের গ্রাম, যেখানে ৫০ বছর ধরে বিয়ে হয়নি কোন পুরুষের

পৃথিবীর নানা দেশে রয়েছে নানা ধরনের গ্রাম। নানা ঐতিহ্য, সংস্কৃতি, ভৌগলিক অবস্থান এমনকী নানা বিচিত্র কারণে বার বার আলোচনায় এসেছে এই গ্রামগুলো। তেমনই একটি গ্রাম পাশ্ববর্তী দেশ ভারতের বিহার রাজ্যের বারওয়ান কালা গ্রাম। রাজ্যের কাইমুর জেলার একাকীত্বের সাক্ষী থাকা গ্রাম বারওয়ান কালায় ৫০ বছর ধরে বিয়ে হয়নি কোন পুরুষের। ফলে এক সময় সকলে গ্রামটিকে আইবুড়োদের গ্রাম বলেই ডাকতেন। 

তবে এই গ্রামের পুরুষেরা যে বিয়ে করতে চাইতো না বিষয়টি কিন্তু এমন নয়। আসলে কোনও পরিবারই এই গ্রামে তাঁদের মেয়ের বিয়ে দিতে রাজি ছিলনা। কারণ কাইমুর পর্বতমালার দুর্গম স্থানে অবস্থিত বারওয়ান কালা গ্রাম। যেখানে পৌঁছনোটাই ছিল একটা চ্যালেঞ্জ। ফলে নিজের মেয়েকে এমন এক গ্রামে বিয়ে দিতে পিছিয়ে আসত পরিবার। এভাবেই কেটে যায় ৫০ বছর। 

৫০ বছর ধরে এ গ্রামে পৌঁছনোর একটাই রাস্তা ছিল। পাহাড়ি পথে ট্রেক করে ১০ কিলোমিটার হাঁটতে পারলে তবে এই গ্রামে পৌঁছনো যেত। এ সময়ে অবিবাহিতদের এই গ্রাম বিয়ে দেখার জন্য পাগল হয়ে উঠেছিল।

অবশেষে ২০১৭ সালে নিজেদের বিয়ের পথ খুললেন এই গ্রামের বাসিন্দারাই। নিজেদের গ্রামে বিয়ের সানাই বাজাতে পাহাড় কেটে একটি রাস্তা বার করেন গ্রামের বাসিন্দারা। যাতে সেই পথে সহজেই গ্রামে পৌঁছনো যায়।

সেই রাস্তা হয়ে যাওয়ার পর অবষেষে ২০১৭ সালে ৫০ বছর পর বিয়ের সানাইয়ের সুর শোনা যায় সেই গ্রামে। আইবুড়ো গ্রাম হয়ে থাকার যে ছাপ তাঁদের ওপর পড়েছিল তা ওই রাস্তা তৈরি করে মুছে ফেলেন ওই গ্রামের পুরুষরা।