ঢাকা Saturday, 27 April 2024

সত্যিই কি তাজমহলের নির্মাণ শ্রমিকদের হাত কেটেছিলেন শাহজাহান?

ফিচার ডেস্ক

প্রকাশিত: 16:41, 24 November 2023

সত্যিই কি তাজমহলের নির্মাণ শ্রমিকদের হাত কেটেছিলেন শাহজাহান?

ফাইল ছবি

মুঘল সম্রাট শাহজাহানের অমর কীর্তি আগ্রার তাজমহল। তাঁর নির্দেশেই প্রয়াত স্ত্রী মমতাজের স্মৃতিতে এই সৌধ নির্মিত হয়। দীর্ঘ ২২ বছরে ২০ হাজার শ্রমিক কারিগর মিলে ১৬৫৩ সালে তাজমহল নির্মাণকাজ শেষ করেন।

প্রেমিক শাহজাহানকে কেউ হয়তো ভুলবে না। তবে তাজমহলের কথা উঠলেই কথা শেষে একটি বঙ্কিম প্রশ্ন আমাদের সামনে আসে। আর তা হলো, সত্যিই কি শাহজাহান তাজমহল নির্মাণের সঙ্গে জড়িত ২০ হাজার শ্রমিকের হাত কেটেছিলেন? এটাকে অতুলনীয় রাখতে অর্থাৎ একই ধরনের সৌধ নির্মাণ যাতে হয়, সে জন্য ওই কারিগরদের হাত বা হাতের আঙুল কেটে দেওয়া হয়-এমন একটি দাবি বহুল প্রচারিত।

ভারতীয় গণমাধ্যম তো বটেই, ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানেও তাজমহলের কারিগরদের হাত বা হাতের আঙুল কেটে দেওয়ার জনশ্রুতির উল্লেখ আছে। ২০০৪ সালের ২৮ সেপ্টেম্বর তাজমহলের ৩৫০ বছর পূর্তিতে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টির উল্লেখ করা হয়। তাজমহলের ৩৫০তম জন্মদিন উপলক্ষ্যে এলিজাবেথ গাইকি তার ‘দ্যা তাজমহল’ শীর্ষক নিবন্ধে লেখেন: এটি (তাজমহল) নির্মাণে অন্তত ২০ হাজার মানুষের ২২ বছর সময় লেগেছিল। যে কারিগররা তাজমহল নির্মাণে কাজ করেছিলেন, নির্মাণকাজ শেষে তাদের হাত কেটে নেওয়া হয় যেন তারা পরে কখনো অনুরূপ কোনো অবকাঠামো নির্মাণ করতে না পারেন। ২০১০ সালে, যুক্তরাজ্যভিত্তিক আরেক গণমাধ্যম ‘ওয়্যারডে’ একই ধরনের তথ্য প্রকাশ করে। যদিও তাদের সেই দাবির সপক্ষে তারা কোনো ইতিহাস গ্রন্থের নাম উল্লেখ করেননি।

২০২১ সালের ১৩ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশী বিশ্বনাথ মন্দির উদ্বোধন করতে গিয়ে একই অনুষ্ঠানে মন্দিরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় নিয়োজিত কর্মীদের গায়ে ফুলের পাপড়ি ছিটিয়ে সম্মান জানান। অনুষ্ঠানটি প্রচারের সময়ে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটটিনের উপস্থাপক আমিশ দেবগন বলেন, ‘মন্দিরের পরিচ্ছন্নতাকর্মীদের ওপর ফুলের পাপড়ি ছিটিয়ে দিয়েছেন মোদি, আর শাহজাহান তাজমহল নির্মাতাদের হাত কেটে দিয়েছিলেন।

ইতিহাস থেকে জানা যায়, বাদশাহ শাহজাহানের তৃতীয় স্ত্রী মমতাজ বেগমের সঙ্গে সম্রাটের বিবাহিত জীবন ছিল ১৯ বছরের। মাত্র ১৯ বছরের বিবাহিত জীবনে মমতাজ ১৪টি সন্তান প্রসব করেন। তিনি ছিলেন শারীরিকভাবে অত্যন্ত দুর্বল। শারীরিক ধকল সহ্য করতে না পেরে মাত্র ৩৯ বছর বয়সে সন্তান প্রসব করতে গিয়ে প্রাণ হারান মমতাজ। স্ত্রীর মৃত্যুর পর তাঁর স্মৃতিতে ১৬৩২ খ্রিষ্টাব্দে তাজমহল তৈরি শুরু করেন মুঘল সম্রাট শাহজাহান। তাজমহল বানানোর কাজ শেষ হয় ১৬৫৩ খ্রিষ্টাব্দে। যদিও এরপর ছোটখাটো কাজ সম্পন্ন করতে আরো দুই বছর সময় লাগে। এটি তৈরি করতে খরচ হয়েছিল প্রায় কোটি ২০ লাখ টাকা।

অনেকে বলেন, স্ত্রীর প্রতি সম্রাটের ভালোবাসার নিদর্শন এই মহল। আবার কেউ দাবি করেন, স্ত্রীর মৃত্যুর পর অনুশোচনার জেরে এই মহল নির্মাণ করেন সম্রাট। এসব নিয়ে নানা মুনির নানা মত। শ্বেত পাথরের তৈরি এই স্মৃতি সৌধের আনাচ কানাচে লুকিয়ে রয়েছে নানা তথ্য, নানা রহস্য, নানা অজানা ইতিহাসের কথা। তবে সবকিছু ছাপিয়ে সামনে আসে সেই প্রশ্ন- তাজমহলের ২০ হাজার শ্রমিকের হাত (মতান্তরে হাতের আঙুল) কি সত্যিই কেটে নিয়েছিলেন শাহজাহান?

১৯৭১ সালে ভারতের রাঁচি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে প্রকাশিত জার্নাল অব হিস্ট্রিকাল রিসার্চের ১৪তম সংস্করণেতাজমহল শ্রমিক কারিগরদের হাতের আঙুল কেটে ফেলারদাবিটিকেশহুরে কিংবদন্তি বা রূপকথা’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

তাজমহলের ভ্রমণবিষয়ক ওয়েবসাইট ইনক্রেডিবল ইন্ডিয়াতে তিনটি যুক্তির ওপর দাবিটিকে প্রচলিত ভুল হিসেবে প্রমাণ করা হয়।

প্রথমত, এত বিশালসংখ্যক মানুষের আঙুল কেটে ফেলা হলে তার প্রত্নতাত্ত্বিক প্রমাণ থাকত। কিন্তু এমন কোনো প্রমাণ নেই। দ্বিতীয়ত, তাজমহল নির্মাণের সমসাময়িক কোনো বই বা সে সময়ে ভারতে ভ্রমণ করা বিদেশি পর্যটকদের কাছ থেকেও এমন বর্ণনা পাওয়া যায় না।

তৃতীয়ত, সম্রাট শাহজাহানের সময়কালকে মুঘল নির্মাণশৈলীরসুবর্ণ সময়’ বলা হয়। তাঁর শাসনামলেই একের পর এক নির্মাণকাজ হয়েছে। তিনি কেবল তাজমহলই নয়, আগ্রায় মতি মসজিদ, দিল্লিতে লাল কেল্লা জামে মসজিদও নির্মাণ করেন; শাহজাহানাবাদ নামে একটি শহর প্রতিষ্ঠা করেন। আঙুল বা হাত কাটার মতো নৃশংসতা হলে একই ধরনের নির্মাণশৈলীর আরো স্থাপনার জন্য শ্রমিক পাওয়া কঠিন হতো। কিন্তু বাস্তবে তা হয়নি। বরং এসব শ্রমিকের জন্য তাজমহলের কাছে (যা এখন তাজগঞ্জ নামে পরিচিত) বাড়ি তৈরি করে দিয়েছিলেন সম্রাট শাহজাহান।

দাবিটির সূত্রপাত তাহলে কোথায়? নিয়ে ওয়েবসাইটটি জানায়, বাস্তবে সম্রাট শাহজাহান তাজমহল শ্রমিক কারিগরদের সঙ্গে একটি নৈতিক চুক্তি করেছিলেন। এর আওতায় শ্রমিকেরা অন্য কোনো সম্রাটের অধীনে কাজ করার সুযোগ হারান। সেখান থেকেইশ্রমিকদের হাত কেটে ফেলার’ প্রবাদ জনশ্রুত হয়।

তাজগঞ্জের বর্তমান রূপ। ছবি: সংগৃহীত

ঐতিহাসিকভাবে তাজমহলের রক্ষণাবেক্ষণ করে থাকে খুদ্দাম রোজা কমিটি। কমিটির চেয়ারম্যান হাজি তাহের উদ্দিন তাহারের বক্তব্যের সঙ্গেও তথ্যের মিল পাওয়া যায়। 

২০১৭ সালে ভারতের এক সংবাদমাধ্যম পত্রিকাকে তিনি বলেন, সম্রাট শাহজাহানের হাত কেটে ফেলার দাবিটি পুরোপুরি মিথ্যা। আসলে শ্রমিকদের সঙ্গে শাহজাহানের একটা চুক্তি হয়েছিল। এই চুক্তির অধীনে তিনি শ্রমিকদের কাছ থেকে অঙ্গীকার নিয়েছিলেন, তাঁরা আর কোথাও তাজমহল নির্মাণ করবেন না। এরপর যখনই কেউ ওই শ্রমিকদের তাজমহল তৈরির কথা জিজ্ঞেস করতেন, তাঁরা বলতেন যেআমাদের হাত কেটে ফেলা হয়েছে’। তার পর থেকে এটি সত্য দাবি করে প্রচলিত হয়ে গেছে। চুক্তিটিঅ্যাগ্রিমেন্ট হ্যান্ডকাট’ নামে পরিচিত।

তিনি বলেন, প্রায় পৌনে ৪০০ বছরের ইতিহাসে ওই শ্রমিকদের কারো হাত কাটা হয়েছে-এমন কোনো দাবি প্রজন্মান্তরের কোনো পর্যায়ে খুঁজে পাওয়া যায়নি। এমন কিছু হলে বংশ পরম্পরায় কারো না কারো কাছ থেকে অভিযোগ পাওয়া যেত। শাহজাহানামা, আকবরনামা এবং দ্য গ্রেট মুঘল বইগুলোতে অ্যাগ্রিমেন্ট হ্যান্ডকাট সম্পর্কে উল্লেখ করা হয়েছে বলেও তিনি জানান।

তাজমহলের অফিশিয়াল ওয়েবসাইটেও দাবির পক্ষে বা বিপক্ষে কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

শ্রমিকদের হাত কেটে ফেলার বিষয়ে ভারতীয় ইতিহাসবিদ ইরফান হাবিব ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান অল্ট নিউজকে বলেন, ‘এটি বিখ্যাত শহুরে কিংবদন্তি। দাবি সমর্থন করার পক্ষে কোনো প্রমাণ নেই বা কোনো বিশ্বাসযোগ্য ইতিহাসবিদ এই দাবি করেননি। প্রসঙ্গত বলতে পারি, এই শহুরে কিংবদন্তির জন্ম সেই ষাটের দশকে। লোকমুখে কাহিনি শুনেছিলাম আমি।’

মুঘল সম্রাট আকবরের জীবনের ওপর লেখাআল্লাহু আকবর: আউটস্ট্যান্ডিং দ্য গ্রেট মুঘল ইন টুডেস ইন্ডিয়া’র লেখক সাংবাদিক মনিমুগ্ধ এস শর্মা ২০১৭ সালে ভারতের শীর্ষস্থানীয় সংবাদপত্র দ্য টাইমস অব ইন্ডিয়ায়বাস্টিং দ্য তাজ ফেক নিউজ’ শিরোনামে প্রতিবেদন লেখেন।

সেখানে তিনি বলেন, তাজমহল নিয়ে আগ্রার স্থানীয় গাইড, অনেক ডানপন্থী ওয়েবসাইটে জনপ্রিয় গল্পের অস্তিত্ব পাওয়া যায়। তাতে দাবি করা হয়, তাজমহল নির্মাণ শেষে নেতৃস্থানীয় রাজমিস্ত্রিদের হাত কেটে নিতে সৈন্যদের নির্দেশ দেন শাহজাহান। যেন তাঁরা পরে কখনোই এই অবকাঠামো নকল করতে না পারেন।

দাবিকে বিদ্যমান তথ্য-প্রমাণের সঙ্গে সাংঘর্ষিক হিসেবে তুলে ধরে করে তিনি বলেন, ‘তাজগঞ্জ নামে বিশাল বসতিটির অস্তিত্ব আজও আছে। রাজ্যের দূর-দূরান্তের বিভিন্ন প্রান্ত থেকে তাজমহল নির্মাণে অংশ নেওয়া হাজারো রাজমিস্ত্রি, কারিগর অন্য শ্রমিকদের জন্য সম্রাট শাহজাহানই বসতিটি গড়ে তুলেছিলেন। ওই শ্রমিকদের বংশধররা আজও সেখানে বাস করেন এবং তাঁদের পূর্বপুরুষদের শিখিয়ে যাওয়া কাজ করছেন।

আরো একটি বিষয় হলো তাজমহল নির্মাণের পরপরই শাহজাহানের জন্য দিল্লিতে শাহজাহানাবাদ নামে নতুন সাম্রাজ্য শহর নির্মাণ করেন এই শ্রমিকেরা। তা নাহলে স্বল্প সময়ের মধ্যে বিপুলসংখ্যক রাজমিস্ত্রি কারিগরের দল খুঁজে বের করা প্রায় অসম্ভব।

সম্রাট শাহজাহানের শ্রমিকদের হাত কেটে ফেলার প্রচলিত দাবিটির ওপর ভিত্তি করে ২০১৭ সালে আমেরিকান নাট্যকার রাজিব জোসেফ গার্ডস অ্যাট দ্য তাজ নামে মঞ্চনাটক নির্মাণ করেন।

নাটকের পর্যালোচনা করে পাকিস্তানের কলাম লেখক ইরফান হোসাইন ডন পত্রিকায় সে সময় একটি কলাম লেখেন। সেখানে পুরো বিষয়টিকে জনপ্রিয় রূপকথা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সম্রাট শাহজাহান বা তাজমহল নির্মাণের সমসাময়িককালের কেউ দাবির সত্যতা নিশ্চিত করেনি।

তাজমহল সতেরো শতকে সম্রাট শাহজাহানের তৈরি অনন্য সৃষ্টি। এই তাজমহল ঘিরে প্রচলিত অনেক বিশ্বাসের মধ্যে অন্যতম হলো-তাজমহলের মতো দ্বিতীয় আর কোনো স্থাপনা শ্রমিক-কারিগরেরা যাতে নির্মাণ করতে না পারেন, সে জন্য তাঁদের হাত কেটে দিয়েছিলেন সম্রাট। তবে প্রচলিত বিশ্বাসের কোনো ঐতিহাসিক ভিত্তি নেই; কেবল লোকমুখেই প্রচার হয়ে আসছে।