ঢাকা Wednesday, 19 June 2024

মেসি নাম রাখা মানা যে শহরে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 13:59, 9 November 2023

মেসি নাম রাখা মানা যে শহরে

সুন্দর উত্তম নাম পাওয়া প্রতিটি নবজাতকের জন্মগত অধিকার। কোন মানুষ তাঁর শিশুর কি নাম দেবেন তা তাঁর ব্যক্তিগত পছন্দ। কেউ ধর্মীয় অনুশাসন মেনে আবার কেউ বা বিখ্যাত মানুষের নামে তার সন্তানের নামকরণ করতে চান সেটা তাদের ব্যক্তি স্বাধীনতা। এক্ষেত্রে অন্যকারো বা সরকারি হস্তক্ষেপ কেউই ভাল চোখে দেখবেন। সরকার হস্তক্ষেপ করতেও যায়না।

কিন্তু একটি শহর রয়েছে যেখানে আর্জেন্টিনার কিংবদন্তি মহাতারকা ফুটবলার মেসির নামে অন্য কোনও শিশুর নামকরণ করা যায়না। এই নাম নথিভুক্তই করেনা সেখানকার প্রশাসন।

কারণ আইন করে মেসি নাম রাখায় সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আর্জেন্টিনা জুড়ে না হলেও মেসি জন্মগ্রহণ করেন যে শহরে সেই রোজারিও-তে কিন্তু কোনও শিশুর নাম মেসির নামে রাখা যায়না। ওই শহরে এক শিশুর জন্মের পর তার নাম মেসি রাখেন তাঁর অভিভাবকরা। এটা দেখার পরই শহর প্রশাসনের টনক নড়ে।

প্রশাসন আন্দাজ করতে পারে এরপর মেসি নাম রাখার একটা চল হতে চলেছে এই শহরে। সকলেই চাইবেন তাঁর সন্তানের নাম মেসি হোক। ফলে শহর জুড়ে এক নাম বিভ্রাট শুরু হবে।

প্রচুর শিশুর নাম মেসি হলে একটি শহরের মধ্যে একই নামের এই বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি সমস্যার সৃষ্টি করবে। তাই শুরুতেই শহর প্রশাসন একটি আইন জারি করে জানিয়ে দেয় কোনও সদ্যোজাতের নাম মেসি রাখা যাবেনা রোজারিও শহরে। ফলে মেসির জন্মস্থানের শহরেই তাঁর নাম রাখা এখন বেআইনি।