ঢাকা Saturday, 27 April 2024

বিশ্বের সবচেয়ে ছোট জেল

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 13:43, 9 November 2023

আপডেট: 13:44, 9 November 2023

বিশ্বের সবচেয়ে ছোট জেল

ছোট্ট দুটি ঘর। জানলা নেই, একটির মাপ ৬ ফুট বাই ৬ ফুট। অন্যটির মাপ ৬ ফুট বাই ৮ ফুট। আর তার সঙ্গে ৩ ফুট চওড়া একটি ছোট্ট করিডর। আদতে একটা জেল বা সংশোধনাগার। এটাই নাকি বিশ্বের সবচেয়ে ছোট সংশোধনাগার। মাত্র ২.১ বর্গমাইল আয়তনের ক্ষুদ্র দ্বীপ সার্কে রয়েছে এমন ক্ষুদ্রাকৃতির জেলখানা। ৫০০ জনের বাস ওই দ্বীপে। 

দক্ষিণ-পশ্চিম ইংলিশ চ্যানেলের কোলে রয়েছে বেশ কিছু দ্বীপ। সেগুলিকে একসঙ্গে বলে চ্যানেল আইল্যান্ড। তারই একটি সার্ক দ্বীপ। ছোট্ট এই দ্বীপের ইতিহাস অনেক পুরনো। ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে সম্পর্কিত। এই ছোট্ট দ্বীপে থাকা এই ছোট্ট জেল এখনও ব্যবহৃত হয়। 

এই জেলের সেলের মধ্যে রয়েছে একটি করে কাঠের তক্তার খাট। তার উপর পাতলা তোষক। এটা হোল্ডিং সেল হিসেবে ব্যবহার করা হয়। এটি তৈরি হয়েছিল ১৮৫৬ সালে। ১৬ শতকে এই দ্বীপে প্রশাসনের যে ক্ষমতা দেওয়া হয়েছিল, তার ভিত্তিতেই কোনও অপরাধের অভিযোগে অন্তত ২ দিন আটক রাখার জন্য এই জেল ব্যবহার করা হতো। যদি অপরাধ গুরুতর হতো তবে আরও বেশিদিনের শাস্তির দরকার হতো। সেসময় অপরাধীকে পাশের দ্বীপ গার্নসিতে আরও বড় জেলে নিয়ে যাওয়া হতো। এই পরিস্থিতি এখনও চলছে। এখনও এই জেলে অপরাধীদের আটেকে রাখা হয় । দুজন করে পুলিশকর্মী রয়েছেন এই জেলটির দায়িত্বে। পদমর্যাদার দিক থেকে একজন কনস্টেবল এবং তাঁর সহকারী পদমর্যাদার একজন। ছোটখাট অপরাধের অভিযোগেই এখানে আটকে রাখা হয়। 

সার্ক দ্বীপের অন্যতম প্রধান ব্যবসা হচ্ছে পর্যটন। বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা এই দ্বীপটিতে ঘুরতে আসেন। এখন নাকি মূলত নেশাগ্রস্ত পর্যটকদের আটকে রাখার জন্য ব্যবহার হয় এই ছোট্ট জেল। রাতটা কাটিয়ে পরদিন সকালে একটু সুস্থ হতেই ছেড়ে দেওয়া হয়। তবে এই কাজেই প্রায়শই নাকি ব্যস্ততা থাকে দায়িত্বপ্রাপ্তদের। 
সার্ক দ্বীপটিও ভারী মজার। বিভিন্ন তথ্যসূত্রে জানা যায়, এখানে যেন সময় থমকে রয়েছে। গোটা দ্বীপে কোনও মোটরগাড়ি চলে না। বাইসাইকেল, ট্রাইসাইকেল বা ঘোড়া বা বলদে টানা গাড়ি ব্যবহার করা হয় ছোট্ট এই দ্বীপটিতে। প্রাকৃতিক সৌন্দর্য এবং মনোরম আবহাওয়ার কারণে এখানে ভিড় জমান বিভিন্ন দেশের পর্যটকরা।