ঢাকা Thursday, 09 May 2024

যে দেশে নেই কোন নদী, বৃষ্টির পরিমাণও নগণ্য

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:29, 4 November 2023

আপডেট: 14:31, 4 November 2023

যে দেশে নেই কোন নদী, বৃষ্টির পরিমাণও নগণ্য

প্রাচীনকালে পৃথিবীর বেশিরভাগ সভ্যতাই গড়ে উঠেছিল নদীর তীরে। আজও সেই রীতি রয়ে গেছে। কিন্তু জানেন কি এমন একটি দেশ আছে সেখানে কোনও নদী নেই? সেখানে বৃষ্টির অভাবও চোখে পড়ার মতো। অথচ সেদেশে অর্থাভাব নেই। এমনকি মানুষজন বসবাস করেন বহাল তবিয়তে। তাহলে সেদেশে পানির চাহিদা পূরণ হয় কীভাবে? চলুন তাহলে আজ সেই দেশ সম্পর্কে কয়েকটি অদ্ভুত তথ্য দিই।

সৌদি আরব হল এমন একটি দেশ, যেখানে একটিও নদী বা হ্রদ নেই। অথচ এই দেশটি বিশ্বের ধনী দেশগুলির মধ্যে অন্যতম। শুধু তাই নয়, সৌদি আরবে বৃষ্টির পরিমাণও নগণ্য। এখানে প্রতি বছর মাত্র এক থেকে দুই দিন বৃষ্টি হয়। বৃষ্টির অভাবে এখানকার ভূগর্ভস্থ পানিও জমা হয় না। নেই কোনো খাল বা জলাভূমির অস্তিত্ব নেই বললেই চলে।

প্রাকৃতিক পানির অভাবের কারণে সৌদিকে পানির জন্য প্রচুর খরচ করতে হয়। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী সৌদি আরব প্রতি বছর তার জিডিপির ২ শতাংশ পানির জন্য ব্যয় করে।

সৌদি আরব বেশিরভাগই অংশই ভূগর্ভস্থ পানির উপর নির্ভরশীল। আজও এখানকার মানুষ পানির জন্য কূপ ব্যবহার করে থাকেন। তবে ভূগর্ভস্থ পানিও সমস্ত জনগোষ্ঠী পানির অভাব দূর করতে পারে না।

পরিসংখ্যান অনুযায়ী, এখানকার ভূগর্ভস্থ পানিও শীঘ্রই শেষ হয়ে যাবে। তাই পানির অভাব মেটাতে সৌদি আরবে সমুদ্রের পানিকে পানযোগ্য করে ব্যবহার করা হয়। যা যথেষ্ট ব্যয়বহুল।

সৌদি আরবে নদী না থাকলেও দেশটি দুটি সাগর দ্বারা বেষ্টিত। এর পশ্চিমে রয়েছে লোহিত সাগর। এবং পূর্বে এটি পারস্য উপসাগর দ্বারা বেষ্টিত। এই দুটি সমুদ্রই সৌদি আরবের কাছে বাণিজ্যিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। লোহিত সাগরের মধ্য দিয়ে গেছে বিখ্যাত সুয়েজ খাল।