ঢাকা Thursday, 09 May 2024

সুচিত্রা সেনের খোলা পিঠে হ‍ঠাৎ চুমু, তুলকালাম কাণ্ড

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 12:16, 27 April 2024

আপডেট: 12:17, 27 April 2024

সুচিত্রা সেনের খোলা পিঠে হ‍ঠাৎ চুমু, তুলকালাম কাণ্ড

বাঙালির সিনেমা জগতে বহু নক্ষত্রের আগমণ হয়েছে। অনেক নায়িকাই অভিনয়, সৌন্দর্যের গুণে টলিউডে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। তবু মহানায়িকা বললে একজনেরই নাম মনে আসে তিনি সুচিত্রা সেন।

শুধু অভিনয় আর অপার্থিব সৌন্দর্যের গুণে নয়, সুচিত্রা সেনের বলিষ্ঠ ব‍্যক্তিত্বেরও চর্চাও ছিল সিনেমা জগতে। অভিনয়ের সময়েও নিজের ব‍্যক্তিত্ব বজায় রাখতেন তিনি। এহেন ব‍্যক্তিত্বময়ী সুচিত্রাকে না চাইতেই চুম্বন করে বসেন বলিউডের এক নামজাদা অভিনেতা।

শোনা যায়, অভিনয়ের সময় কেউ তাকে স্পর্শ করুক তা চাইতেন না সুচিত্রা। তবে চিত্রনাট‍্যের প্রয়োজনে অনেক সময় সেরকম দৃশ্য থাকলে সুচিত্রা টাচ করতে দিতেন কখনও-সখনও। কিন্তু তার সঙ্গে প্রোটোকল ভেঙে দু:সাহসিক কাজ করেছিলেন এক অভিনেতা। তিনি আবার বলিউডের অন‍্যতম প্রতিষ্ঠিত এবং প্রথম সারীর এক অভিনেতা। সেই ঘটনার পর ঝড় উঠেছিল শুটিং সেটে।

মহানায়িকা সুচিত্রা সেনের সঙ্গে একটি ছবিতে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র। সালটা ১৯৬৬। ছবির নাম মমতা। ছবির পরিচালক ছিলেন অসিত সেন। বাংলা ছবি ‘উত্তর ফাল্গুনী’র হিন্দি রিমেক ছিল ‘মমতা’।

এই ছবিতেই নায়িকা সূচিত্রা সেনের বিপরীতে নায়কের ভূমিকায় দেখা গিয়েছিল ধর্মেন্দ্রকে। এই ছবির শ‍্যুটিংয়েই সুচিত্রার প্রতি একটু বেশই দূর্বল হয়ে পড়েছিলেন ধর্মেন্দ্র। যা মোটেই পছন্দ হয়নি মহানায়িকার।

এক সাক্ষাত্‍কারে ধর্মেন্দ্র নিজেই জানিয়েছিলেন এই ঘটনার কথা। তার কথায়, ‘সুচিত্রা সেনকে প্রথম দেখেছিলাম দেবদাস ছবিতে। সেই থেকে মনে মনে আমি তাকে পছন্দ করতাম। ‘মমতা’ ছবির শুটিংয়ে আমি এবং সুচিত্রা আউটডোরে গিয়েছিলাম। ছবির কিছু অংশের শুটিং হয়েছিল দার্জিলিংয়ে।’

দার্জিলিংয়ের ছবির একটি রোম্যান্টিক দৃশ্যের শুটিং হয়েছিল। ধর্মেন্দ্রর কথায়, ‘রোম্যান্টিক গানের দৃশ্যে শুটিং করছিলাম আমি এবং সুচিত্রা সেন। হঠাৎই তার পিঠে একটি চুমু খেয়েছিলাম আমি। খুব রেগে গিয়েছিলেন সুচিত্রা। আজও আমি সেই কথা ভুলতে পারি না।’

ধর্মেন্দ্রের এই আচমকা চুমু খাওয়ায় খুবই অসন্তোষ প্রকাশ করেছিলেন মহানায়িকা সুচিত্রা সেন। সকলের সামনে অসম্মানিত বোধ করেছিলেন তিনি। ধর্মেন্দ্রর প্রতি প্রচণ্ড অসন্তুষ্ট হয়েছিলেন। সুচিত্রার অসন্তোষ প্রকাশের পরই মহানায়িকার কাছে এই ঘটনার জন‍্য ক্ষমা চেয়েছিলেন ধর্মেন্দ্র। ভীষণই লজ্জিত বোধ করেছিলেন ধর্মেন্দ্র।

‘মমতা’ ছবিতে এই গানের দৃশ‍্যটি ছেঁটে ফেলা হয়। কিন্তু সেই ঘটনার কথা প্রকাশিত হয়েছিল গণমাধ্যমে। ছবিও প্রকাশিত হয়ে গিয়েছিল।