ঢাকা Thursday, 09 May 2024

অবশেষে মা হচ্ছেন জয়া!

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 11:28, 27 April 2024

অবশেষে মা হচ্ছেন জয়া!

নতুন যাত্রা শুরু করতে যাচ্ছেন অভিনেত্রী জয়া আহসান। অবশেষে নায়িকার পর এবার প্রথমবারের মা এর চরিত্রে অভিনয় করবেন জয়া। পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরীর ‘ডিয়ার মা’ নামের ছবিতে মায়ের চরিত্রে দেখা যাবে এই নায়িকাকে। 

আগামী মে মাস থেকে ‘ডিয়ার মা’ নামের এই ছবির শুটিং শুরু হচ্ছে। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের জন্য তিনি বেছে নিয়েছেন জয়াকে। গতকাল শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জয়া আহসান। আর এই ছবির প্রধান চরিত্রের অংশ হতে পেরে জয়া বেশ আনন্দিত।

‘অনুরণন’, ‘অন্তহীন’, ‘অপরাজিতা তুমি’, ‘বুনো হাঁস’, ‘পিঙ্ক’ এবং ‘কড়ক সিং’ ছবিগুলোর জন্য অনিরুদ্ধ রায় প্রশংসিত হয়েছেন। এর মধ্যে বুনো হাঁস ছবিটি ছিল তার বানানো সর্বশেষ বাংলা ভাষার চলচ্চিত্র। এই ছবির শুটিংয়ের জন্য প্রধান অভিনয়শিল্পী চিত্রনায়ক দেবসহ বাংলাদেশে এসেছিলেন পরিচালক।  

জয়া আহসান জানান, বেশ কিছুদিনের পরিচয় হলেও বাংলা ভাষায় ছবি করার জন্য তারা একে অপরের সঙ্গে কথা বলেছিলেন। কিন্তু ব্যাটে–বলে হয়ে উঠছিল না। এর মধ্যে হিন্দি ভাষার চলচ্চিত্র কড়ক সিং আগে শুরু হয়। মুক্তিও পায়। 

জয়া বলেন, ‘টনিদার সঙ্গে ছবি করব বলে অনেক দিন ধরে ভাবছিলাম। আমিও অপেক্ষা করছিলাম, কখন ডাকবেন তিনি। কিন্তু মাঝে হিন্দি ছবিটা চলে এল। আমরাও সেটা করে ফেললাম। এই বাংলা ছবিটা যখন তৈরি হলো, আমাকে শোনালেন, তখন ভাবলাম, তিনি বেশ কিছুদিন আগে থেকেই এমনটা ভাবছেন। আমাদের বেশ কিছুদিন ধরে কথাবার্তা চলছিল। অবশেষে সব চূড়ান্ত হলো।’

‘ডিয়ার মা’ ছবির গল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা সম্পর্কের গল্প। টনিদা তো মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের গল্প বলেন, তেমনই একটা গল্প। মা, মায়ের সন্তান, সম্পর্ক, পরিবার—এগুলো নিয়ে এগোবে ছবিটি। ছবিতে আমার চরিত্রটিও একজন মায়ের। বলতে গেলে প্রথমবারের মতো মায়ের কোনো চরিত্রে অভিনয় করব।’

বাংলা ভাষায় বানানো অনিরুদ্ধ রায়ের ছবি বুনো হাঁস ১০ বছর আগে মুক্তি পায়। এরপর হিন্দি ভাষায় পিঙ্ক ও কড়ক সিং বানান। এদিকে ১০ বছর পর এই পরিচালকের বাংলা ভাষার ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে পারাটাকে বড় পাওয়া মনে করছেন জয়া আহসান। তিনি বলেন, আমরা তাকে যে ধরনের ছবিতে দেখি, তিনি যেসব ছবি বানিয়েছেন, খেয়াল করলে দেখা যাবে, ঠিক বাংলা ছবির অ্যাপ্রোচে হয় না। সর্বজনীন একটা গ্রহণযোগ্যতা থাকে। 

কলকাতার প্রেক্ষাগৃহ এখনো প্রদর্শিত হচ্ছে জয়া অভিনীত ভূতপরী। সৌকর্য ঘোষাল পরিচালিত ছবিটি এরই মধ্যে প্রদর্শনের ৭৫ দিন পেরিয়ে গেছে। এই যাত্রা নিয়ে উচ্ছ্বসিত জয়া। কেক কেটে করলেন উদ্‌যাপনও। ২৮ এপ্রিল থেকে সিনেমাটি দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম আড্ডাটাইমসে। বাংলার রূপকথার ভূতের মতো করেই ‘ভূতপরী’ ছবিতে ধরা দিয়েছেন জয়া। ভূতপরী যেন এক মন কেমন করা ভূতের গল্প! কারণ, বনলতা ভূতটা অন্য ভূতের মতো নয়। স্নিগ্ধ, সুন্দর-ঠিক পরীর মতো। লাল শাড়ি-গয়না পরে ঘুরে বেড়ায় পথে–প্রান্তরে, বাড়িতে। সবাইকে ভয় দেখায়। কিন্তু ক্ষতি করতে পারে না।‘ভূতপরী’র পাশাপাশি বাংলাদেশি ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে দেখা যাচ্ছে জয়া আহসানের আরেকটি সিনেমা পেয়ারার সুবাস। এই ছবিও প্রশংসিত হয়েছে।