ঢাকা Thursday, 02 May 2024

বিশ্ববাজারে বাড়ল তেল ও স্বর্ণের দাম, কারণ যুদ্ধ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 12:11, 19 April 2024

আপডেট: 12:54, 19 April 2024

বিশ্ববাজারে বাড়ল তেল ও স্বর্ণের দাম, কারণ যুদ্ধ 

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইসরায়েল। এই খবরের পরপরই বিশ্বব্যাপী তেল ও স্বর্ণের দাম বেড়েছে। অন্যদিকে শেয়ারবাজারে দরপতন ঘটেছে। উল্লেখ্য, ইরান বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

এতে বলা হয়, শুক্রবার সকালে এশিয়ার বাণিজ্যে ব্রেন্ট ক্রুড ব্যারেলপ্রতি ৩ শতাংশের বেশি বেড়ে প্রায় ৯০ ডলারে পৌঁছেছে। এ সময় সোনা প্রতি আউন্স ২৪০০ ডলারের ওপরে নতুন রেকর্ড উচ্চতার কাছাকাছি লেনদেন করছে। বৃহস্পতিবার প্রতি আউন্স স্বর্ণ কেনাবেচা হয়েছে ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে।

এদিকে হামলার পর জাপান, হংকং ও দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক স্টক সূচক কমেছে। গত সপ্তাহে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছিলেন বিনিয়োগকারীরা।

প্রসঙ্গত, শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানের ইসফাহান শহরে হামলা চালায় ইসরায়েল। অবশ্য ইরান জানিয়েছে, ইসফাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে ভূপাতিত করা হয়েছে।

এদিকে, ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইরান। 

এর আগে ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।