ঢাকা Friday, 17 May 2024

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের গুলিতে ৩ পুলিশ সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 11:09, 30 April 2024

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের গুলিতে ৩ পুলিশ সদস্য নিহত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বন্দুকধারীদের গুলিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্তত তিন সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত চারজন। সোমবার (৩০ এপ্রিল) স্থানীয় সময় রাতে নর্থ ক্যারোলাইনার শার্লট এলাকায় এ ঘটনা ঘটে। খবর বিবিসি।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, একটি গ্রেপ্তার অভিযান পরিচালনার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর গুলিবর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনায় বন্দুকধারীদের একজনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তবে পুলিশের অনুমান, এ ঘটনায় অন্তত দুজন জড়িত ছিল। যুক্তরাষ্ট্রের ইতিহাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর এমন ভয়াবহ আক্রমণ বিগত কয়েক দশকের মধ্যে ঘটেনি।

শার্লটমেকলেনবার্গ পুলিশ বিভাগের প্রধান জনি জেনিংস সংবাদ সম্মেলনে জানান, আগ্নেয়াস্ত্র রাখার দায়ে দোষী সাব্যস্ত এক অপরাধীকে ধরতে একটি বাড়িতে গিয়েছিলেন নিহত কর্মকর্তারা। কিন্তু বাড়িটিতে ঢোকার পর তাদের ওপর গুলি শুরু করেন। কিছুক্ষণ ধরে গোলাগুলি চলে। পরে স্পেশাল উইপনস অ্যান্ড ট্যাকটিকসের (সোয়াট) একটি দল সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চারজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জনি জেনিংস বলেন, আজ আমরা কয়েকজন বীরকে হারিয়েছি। যারা স্রেফ আমাদের কমিউনিটিকে রক্ষায় দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। এ সময় তিনি স্মরণ করিয়ে দেন, বিগত ৩০ বছরের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর এমন হামলা খুব কমই হয়েছে।

জনি জেনিংস জানান, দুই ঘণ্টারও বেশি সময় ধরে থেমে থেমে গোলাগুলি হয়েছে। পরে পুলিশ শ্যানন পার্কের আশপাশের গ্যালাওয়ে সড়কে অবস্থিত বাড়িটিতে সাঁজোয়া যান ব্যবহার করে বাড়ির প্রবেশপথ, জানালা-দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে এক ব্যক্তিসহ এক কিশোর ও নারীকে আটক করে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিন কর্মকর্তা নিহত হওয়া ছাড়াও বন্দুকধারীদের গুলিতে শার্লট-মেকলেনবার্গসহ পুলিশ বিভাগের চারজন সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বন্দুক হামলায় নিহতরা যুক্তরাষ্ট্রের মার্শাল টাস্কফোর্সের সদস্য। বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের নিয়ে এই টাস্কফোর্স ঘঠন করা হয়।