ঢাকা Friday, 17 May 2024

শরীয়তপুরে সড়কে বিটুমিন গলে যাওয়ায় দুদকের অভিযান

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:47, 2 May 2024

শরীয়তপুরে সড়কে বিটুমিন গলে যাওয়ায় দুদকের অভিযান

ছবি : সংগৃহীত

তীব্র দাবদাহে উত্তপ্ত হয়ে শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের ১৭ কিলোমিটার অংশের কমপক্ষে ১৫/২০টি স্থানে বিটুমিন গলে যাওয়ায় অনিয়মের অভিযোগ উঠেছে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) বিরুদ্ধে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২ মে) দুপুরে শরীয়তপুর-চাঁদপুর সড়কটি সরেজমিনে পরিদর্শন করেন দুদকের প্রতিনিধি দল।

এরআগে জেলা সড়ক ও জনপথ কার্যালয় থেকে সড়কটির সংস্কার কাজের নথিপত্র সংগ্রহ করে সরেজমিনে সড়কটি পরিদর্শন করে দুদক। এসময় প্রাথমিকভাবে সড়কের পিচ গলে যাওয়ার সত্যতা পেয়েছে দুদক।

শরীয়তপুর সওজ এবং দুদক মাদারীপুর সমন্বিত কার্যালয় সূত্রে জানা গেছে যে, শরীয়তপুর মনোহর বাজার থেকে ভেদরগঞ্জের নরসিংহপুর ফেরিঘাট পর্যন্ত সড়কটির দৈর্ঘ্য ৩১ কিলোমিটার। এই সড়কটি দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যানবাহন মেঘনা নদী পাড় হয়ে চট্টগ্রামে চলাচল করে। বর্তমানে দুই লেনের সড়কটি চার লেনে উন্নীত করনের জন্য জমি অধিগ্রহণের কাজ চলমান রয়েছে।

সড়কটি সচল রাখতে ৪৪ কোটি টাকা ব্যয়ে গত বছর জুন হতে ডিসেম্বর পর্যন্ত ভেদরগঞ্জের বালিবাড়ির মোড় থেকে নরসিংহপুর ফেরিঘাট পর্যন্ত ১৭ কিলোমিটার অংশ বিটুমিন দিয়ে কার্পেটিং করে সংস্কার করা হয়। তবে দাবদাহ শুরু হওয়ার পর থেকে শরীয়তপুরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি হতে ৪০ ডিগ্রি পর্যন্ত হওয়ায় সড়কটি উত্তপ্ত হয়ে বিভিন্ন স্থানের বিটুমিন গলে যায়।

এ বিষয়ে মাদারীপুরে দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক আতিকুর রহমান বলেন, সড়কটি পরিদর্শনে এসে প্রাথমিকভাবে পিচ গলে যাওয়ার সত্যতা পেয়েছে দুদক। এই সড়কের পিচসহ অন্যান্য মান ঠিক ছিল কিনা তা পরীক্ষা করা হবে। যদি ঠিক না থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।