ঢাকা Thursday, 02 May 2024

ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 11:34, 19 April 2024

আপডেট: 14:24, 19 April 2024

ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই দফায় ১০২টি আসনে ভোটগ্রহণ হবে। 

এসব আসনের মধ্যে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার লোকসভা কেন্দ্র রয়েছে। এছাড়া অরুণাচল প্রদেশ, মণিপুর ও মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ চলছে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীশগড়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মির, লাক্ষাদ্বীপ এবং পন্ডিচেরিতে। বিহারের চার আসনেও শুরু হয়েছে ভোটগ্রহণ। 

পাশাপাশি উত্তরাখণ্ড ও মহারাষ্ট্রের ছয় আসন, উত্তর প্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ করাচ্ছে দেশটির নির্বাচন কমিশন। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি আসনে ভোটগ্রহণ চলছে। 

ভোট শুরুর আগে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে দেশবাসীকে ভোট প্রদানে আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

তিনি লেখেন, ভোটারদের প্রতি আমার আবেদন, রেকর্ডসংখ্যক ভোটদানের। বিশেষ করে তরুণ ও প্রথমবারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই। সর্বোপরি, প্রতিটি ভোটের গুরুত্ব আছে, আর প্রতিটি কণ্ঠস্বরই গুরুত্বপূর্ণ!