ঢাকা Thursday, 09 May 2024

রহস্যে ঘেরা সবুজ-স্বর্গ আমাজন

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:05, 1 November 2023

আপডেট: 16:50, 1 November 2023

রহস্যে ঘেরা সবুজ-স্বর্গ আমাজন

পৃথিবীর সর্ববৃহৎ ক্রান্তীয় রেইনফরেস্ট আমাজন। জীব-বৈচিত্র্যে পরিপূর্ণ, ঘন সবুজ এবং রহস্যময় এই স্থান পৃথিবীর মোট অক্সিজেনের ২০% তৈরিতে ভূমিকা পালন করে। আমাজন নদীর অববাহিকায় অবস্থিত অ্যামাজনিয়া বা অ্যামাজন জাঙ্গল নামে পরিচিত এই বনভূমি দক্ষিণ আমেরিকার প্রায় বেশিরভাগ অংশ জুড়ে বিস্তৃত। মোট ৭০ লক্ষ বর্গ কিলোমিটার জায়গার মধ্যে ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকাই আমাজনের দখলে। আমাজন বন এতটাই বড় যে, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড এর মত ১৭ টি দেশের সমান এর আয়তন। আমাজন বনের অংশীদার ব্রাজিল, বলিভিয়া, পেরু, ইকুয়েডর, কলোম্বিয়া, ভেনিজুয়েলা, গায়ানা, সুরিনাম এবং ফ্রেঞ্চ গায়ানা। এই ৯ টি দেশের মধ্যে আমাজন বনের ৬০% অংশ অবস্থিত ব্রাজিলে, ১৩% পেরুতে, ১০% কলোম্বিয়াতে এবং বাকি ১৭% অংশ অবস্থিত বাকি ৬ টি দেশে।

আমাজন বনের জীবনীশক্তি আমাজন নদী। যা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম নদী। প্রায় ১,১০০ টির বেশি উপনদী নিয়ে আমাজন নদী গঠিত, যার মধ্যে ১৭ টি নদীর দৈর্ঘ্য ১০০০ মাইলের বেশি। আমাজন বনের ভিতর দিয়ে প্রবাহিত হওয়া আমাজন নদী এই বনের বিস্তৃতির পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আকারের বিশালতার মতই আমাজনের প্রাণীকুল এবং উদ্ভিদকুলের মাঝেও আছে অবিশ্বাস্য বিচিত্রতা। এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত। রয়েছে ১,২৯৪ জাতের পাখি, ২,২০০ জাতের মাছ, ৪২৭ জাতের স্তন্যপায়ী, ৩৭৮ জাতের সরীসৃপ, ৪২৮ জাতের উভচর প্রাণী এবং ২.৫ মিলিয়ন জাতের পোকামাকড়।

অনিন্দ্য সৌন্দর্যের পাশাপাশি বিপজ্জনক অনেক কিছুরই বাস আমাজন জঙ্গলে। চিতাবাঘ, বৈদ্যুতিক ইল, মাংস-খেকো পিরানহা, বিষাক্ত ডার্ট ফ্রগসহ অসংখ্য বিষাক্ত জাতের সাপের বসবাস আমাজন বনে। আমাজনে পাওয়া যায় এমন আকর্ষণীয় এক মাছের নাম ‘পিরারুকু’ যার অপর পরিচিতি ‘আরাপাইমা’ বা ‘পাইচে’। ভয়াবহ মাংস-খেকো পিরারুকু অন্য মাছগুলোকে নিমেষেই খেয়ে ফেলতে পারে এবং এই মাছ ৩ মিটার পর্যন্ত বড় হয়। আর এই মাছের মুখের ভেতরের তালু, এমনকি জিহ্বাতেও দাঁত আছে যার কারণে একে ‘প্রাণঘাতী’ উপাধি দেয়া হয়েছে।

আমাজন বনের সাথে মানবকুলের সম্পর্ক বেশ পুরনো। গাছপালা ও জীব-জন্তু ছাড়াও আমাজন বনে প্রায় ৪০০-৫০০ টি  আমেরি-ইন্ডিয়ান আদিবাসী জনগোষ্ঠীর বসবাস। ধারণা করা হয়, এদের মধ্যে প্রায় ৫০ টি আদিবাসী গোষ্ঠীর সাথে বাইরের পৃথিবীর কোন সম্পর্ক নেই। অতীতে আমাজন বনে যে সকল মানুষের বসবাস ছিল তারা প্রচলিত বিশ্বাস এবং কর্মক্ষমতার ভিত্তিতে বিভিন্ন সমাজে বিভক্ত ছিল। তারা কৃষিকাজের জন্য বনের স্থান পরিষ্কার করতো, তৈজস পত্র তৈরি করতো এবং শিকার করতো। ১৬শ শতাব্দীতে আমাজনে ইউরোপিয়ানদের আগমনের ফলে অ্যামাজোনিয়ানদের জনসংখ্যা হ্রাস পেতে থাকে। আমাজনে বসবাসরত বেশিরভাগ জনগোষ্ঠী তাদের আবাস গড়ে তুলেছিল নদী ঘেঁষা অঞ্চলগুলোতে, যাতায়াত, মাছ ধরা এবং জমির উর্বরতার ভিত্তিতে। কিন্তু ইউরোপিয়ানদের আগমনে তা ব্যাহত হয়। পরবর্তীতে তারা বনের ভিতরের অংশে বসবাস শুরু করে।

বর্তমানে জনসংখ্যা কমে গেলেও বেশ কিছু আদিবাসী এখন আমাজনে বসবাস করে, যদিও পাশ্চাত্যের ছোঁয়ায় অনেকেই এখন আধুনিক। প্রায় সব বাসিন্দা এখন কৃষিকাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করে, অনেকে ধাতব পাত্র বানায়, অনেকে পর্যটকদের কাছে হাতের তৈরি জিনিস বিক্রি করে, আর বাকিরা শহর থেকে নিয়মিত প্রয়োজনীয় জিনিস পত্র এবং খাবার সরবরাহের দায়িত্বে নিয়োজিত থাকে।

ব্রাজিলিয়ান আমাজনের বুকে বেশ কিছু বৃত্তাকার নকশা দেখতে পাওয়া যায়। নকশাগুলো আজ পর্যন্ত রহস্যে ঘেরা এবং নৃতাত্ত্বিকগণ এই ধাঁধার উত্তরের সন্ধান এখন পাননি। ধারণা করা হয়, নকশাকৃত অংশগুলো সমাধি ক্ষেত্র হিসেবে অথবা সুরক্ষা ক্ষেত্র হিসেবে ব্যবহৃত হত। তবে এই নকশাগুলো আসলে কেন সেখানে রয়েছে সেই কারণটি অজানা। আরেকটি ধারণা প্রচলিত যে, প্রাচীন অ্যামাজোনিয়ানরা এই নকশার শিল্পী ছিলেন। তবে প্রাচীন লোকেদের এই নকশা আঁকার জন্য ব্যবহৃত যন্ত্রপাতির বিষয়ে তেমন কোন তথ্য পায়নি গবেষকরা।

সারা বিশ্বের মত আমাজন বনেও চলছে বৃক্ষ নিধনের খেলা। আমাজনে বৃক্ষ নিধনের প্রধান কারণ হল বসতি স্থাপন। ১৯৬০ সালের আগে আমাজনের ভিতরে প্রবেশ করা নিষিদ্ধ ছিল। সে সময়ে যে সকল জমিতে চাষ করা হত সেখানে অতীতের পদ্ধতি প্রয়োগ করা হত। কিন্তু আমাজনের জমিগুলো কেবল অল্প সময়ের জন্যে উর্বর থাকে আর সে কারণে চাষিরা সর্বদা নতুন জমির খোঁজে বন উজাড় করতে শুরু করে। এছাড়াও ১৯৭০ সালে শুরু হয় ট্রান্স-অ্যামাজোনিয়ান হাইওয়ে নির্মাণের কাজ- আমাজন রেইনফরেস্টের জন্য যেটা ছিল হুমকি স্বরূপ। তবে সৌভাগ্যবশত হাইওয়ে এর কাজ সম্পন্ন হয়নি যার ফলে আমাজন কিছুটা হলেও কম দূষণের শিকার হবে। ১৯৯১ থেকে ২০০০ সালের মাঝে আমাজন বনের উজাড় হওয়া অংশের পরিমাণ ৪১৫,০০০ থেকে বেড়ে ৫৮৭,০০০ বর্গকিলোমিটারে উন্নীত হয়, আর সেই অংশগুলো পরিণত হয়েছিল গৃহপালিত প্রাণীদের চারণভূমিতে।

পরিবেশবিদরা আমাজনের এই অবস্থার কারণে অত্যন্ত চিন্তিত। পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত আমাজনের সমৃদ্ধ বৃক্ষরাজি পৃথিবীর মোট অক্সিজেনের ২০% তৈরিতে ভূমিকা পালন করে এবং বাতাস থেকে কার্বনডাই অক্সাইড গ্রহণ করে। আমাজনে যে হারে বনাঞ্চল নিধন চলছে, তাতে করে আরও দ্রুত বিশ্ব উষ্ণায়ন ঘটার সম্ভাবনা আছে। আমাজন বনকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে ব্রাজিল সরকার আমাজনে বেশ কিছু ব্যয়বহুল উদ্যোগ গ্রহণ করেছে এবং আশা করা যায়, তাদের উদ্যোগ ফলপ্রসূ হবে।