ঢাকা Monday, 20 May 2024

শুক্রবার ঢাকায় সমাবেশের অনুমতি পেতে যাচ্ছে বিএনপি

স্টার সংবাদ

প্রকাশিত: 18:19, 9 May 2024

শুক্রবার ঢাকায় সমাবেশের অনুমতি পেতে যাচ্ছে বিএনপি

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তিসহ বেশ কিছু দাবিতে ঢাকায় সমাবেশ করার অনুমতি চেয়েছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দলটির নেতারা জানিয়েছেন, এ ব্যাপারে তারা ‘পজেটিভ’ সাড়া পেয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)। 

অন্যদিকে পুলিশ সূত্রে জানা গেছে, বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়া হতে পারে। তবে এজন্য দলটিকে বেশ কিছু শর্ত মানতে হবে। 

জানা গেছে, আগামীকাল শুক্রবার (১০ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা। 

এদিকে সমাবেশের অনুমতি নিতে বৃহস্পতিবার (৯ মে) বেলা ১১টার দিকে ডিএমপি কার্যালয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেন বিএনপির তিন নেতা। তিন সদস্যের ওই প্রতিনিধি দলে ছিলেন - বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং সদস্য সচিব রফিকুল আলম মজনু।

প্রায় পৌনে এক ঘণ্টা পর বাইরে বেরিয়ে এসে শুক্রবারের সমাবেশের ব্যাপারে পুলিশের মনোভাব পজিটিভ বলে জানান ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। 

তিনি বলেন, আমরা আগেই এই সমাবেশের ঘোষণা দিয়েছিলাম। তবে তাপপ্রবাহের কারণে সেটি পিছিয়ে আগামীকাল শুক্রবার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এই সমাবেশ ও মিছিল হবে।

সমাবেশের ব্যাপারে পুলিশের মনোভাব পজিটিভ উল্লেখ করে তিনি আরো বলেন, পুলিশের সঙ্গে আমরা কথা বলেছি। তারা বলেছেন, বৃহস্পতিবার বিকেলের মধ্যে সিদ্ধান্ত জানাবেন। যেহেতু শুক্রবার ট্র্যাফিক সংক্রান্ত কোনো ইস্যু নেই, তাই আমরা প্রত্যাশা করছি তাদের সহযোগিতা পাব।

এদিকে বিএনপির সমাবেশ প্রসঙ্গে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন জানান, কোনো রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে কখনো বাধা দেয় না পুলিশ। তবে সেই রাজনৈতিক কর্মসূচি থেকে যেন জনদুর্ভোগ সৃষ্টি না করে সেজন্য কিছু শর্ত আরোপ করে থাকে ডিএমপি। 

তিনি আরো বলেন, বিএনপিকে জনদুর্ভোগ সৃষ্টি যাতে না হয় সে ব্যাপারে বলা হয়েছে। তাদের সমাবেশের ব্যাপারে ডিএমপি ইতিবাচকভাবে দেখছে। 

খ. মহিদ উদ্দিন জানান, বিএনপি সমাবেশ করলে জনদুর্ভোগ সৃষ্টি করতে পারবে না। রাস্তার একপাশে যান চলাচল স্বাভাবিক রাখতে হবে। এমন আরো কিছু শর্তসাপেক্ষে বিএনপি সমাবেশের অনুমতি পেতে যাচ্ছে।