ঢাকা Sunday, 19 May 2024

রাত পোহালেই মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচন, সকল প্রস্তুতি সম্পন্ন

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 19:46, 7 May 2024

রাত পোহালেই মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচন, সকল প্রস্তুতি সম্পন্ন

৮ মে’র উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং

রাত পেহালেই আগামীকাল বুধবার (৮ মে) চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের বিভিন্ন উপজেলা পরিষদের মতো মতলব উত্তরেও সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে ভোটগ্রহণ করা হবে। এদিকে এই নির্বাচন ঘিরে সকল রকম প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। 

তথ্যমতে, মতলব উত্তর উপজেলায় ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে কেন্দ্র রয়েছে ৯৯টি। মোট ভোটকক্ষের সংখ্যা ৬৬১টি। এই উপজেলায় মোট ভোটার ২ লক্ষ ৭৭ হাজার ৮২৫ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪২ হাজার ৪৩৪ জন এবং নারী ভোটার ১ লক্ষ ৩৫ হাজার ৩৯০ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার একজন। 

মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ মানিক দর্জি (ঘোড়া), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুছ (কাপ-পিরিচ) ও জহিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী মুক্তার হোসেন (আনারস) চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। 
তাদের মধ্যে এমএ কুদ্দুছ বর্তমান চেয়ারম্যান। 
এই উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন লাভলী চৌধুরী। 

অন্যদিকে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য রিয়াজুল হাসান রিয়াজ (টিউবওয়েল) ও আসাদুজ্জামান (তাল)। 

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসন এবং জেলা নির্বাচন অফিস সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনের আইনশৃঙ্খলা রক্ষায় ৮০ জন র‌্যাব, ১৩২ জন বিজিবি, ৬৩৬ পুলিশ সদস্যের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আনসার, স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম দায়িত্ব পালন করবে। 

মঙ্গলবার (৭ মে) দুপুরে উপজেলার ছেংগারচর বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এক ব্রিফিং অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান এবং জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার সাইফুল ইসলাম পিপিএম ও পরিচালনা করেন সহকারী পুলিশ সুপার ইয়াসির আরাফাত।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নং কর্মকর্তা একি মিত্র চাকমা, সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল কবির, সহকারী পুলিশ সুপার রাশেদুল হোসেন চৌধুরী, অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন রনি ও অফিসার ইনচার্জ (তদন্ত) সানোয়ার হোসেন। 

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে প্রতিটি কেন্দ্রের জন্য নির্বাচনী সকল প্রকার সরঞ্জাম পৌঁছে গেছে। 

এদিকে সোমবার (৬ মে) রাত রাত ১২টা থেকে প্রার্থীদের প্রচারণা শেষ হয়েছে। মঙ্গলবার রাত ১২টা থেকে আগামীকাল বুধবার অর্থাৎ ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন। এর আগেই মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী বৃহস্পতিবার (৯ মে) মধ্যরাত পর্যন্ত যানচলাচলের এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এছাড়া ভোটগ্রহণের সাতদিন আগে ও ভোট গ্রহণের পরবর্তী সাতদিন পর্যন্ত লাইসেন্সধারীরা অস্ত্রসহ চলাচল না করতে কিংবা বহন ও প্রদর্শন না করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয়েছে।