ঢাকা Thursday, 09 May 2024

বিশ্বের অন্যতম পাঁচ মাফিয়া দল

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 18:44, 28 October 2023

আপডেট: 17:54, 29 October 2023

বিশ্বের অন্যতম পাঁচ মাফিয়া দল

মাফিয়া! শুনলেই হয়তো অনেকের গায়ের লোম দাঁড়িয়ে যায়। কেউ কেউ হয়তো আবার স্মৃতির পাতা হাতরে হাতরে চলে যান নানা চলচ্চিত্রের দৃশ্যপটে। কিন্তু আপনারা যদি ভেবে থাকেন, বাস্তবের মাফিয়া গল্প/ছবির মতই হবে, তাহলে আপনাদের ধারণা ভুল। বাস্তবের মাফিয়া আরও ভয়ংকর, আরও হিংস্র। তো আসুন জেনে নেওয়া যাক, তেমনই পাঁচটি মাফিয়া দল সম্পর্কে। 

কোরীয় জাপানিজ অর্গানাইজড ক্রাইম সিন্ডিকেট ইয়াকুজা

মাফিয়া শব্দটি একটি ইতালিয়ান শব্দ। যার বাংলা অর্থ হিসেবে দাঁড়ায় সাহসী,বাহাদুরি, বা কোন চালচাতুরি। তবে বাংলা ভাষায় এটিকে সাধারণত নেগেটিভ অর্থে যা বুঝায় তা হলো বাজে লোক বা গোষ্ঠী। যারা পৃথিবীর নানা প্রান্ত জুড়ে নানা অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। এমনই একটি দল কোরীয় জাপানিজ অর্গানাইজড ক্রাইম সিন্ডিকেট ইয়াকুজা। তাদের রয়েছে নিজেস্ব অফিস। মাঝে মাঝেই তারা থাকে সংবাদপত্রের প্রধান ফোকাসে। কালো বিজনেস স্যুট এবং ডগা কাটা কনিষ্ঠা আঙ্গুল, এই হলো তাদেরকে চেনার সবচেয়ে সহজ উপায়।ওদের বস ইউবিতসুমে নামে পরিচিত। রাজনীতি এবং বিভিন্ন কর্পোরেট বোর্ডের ডিরেক্টররাও এই অর্গানাইজেশনের সদস্য। এ থেকেই এর প্রতাপ সম্পর্কে আঁচ করা যায়। অনেকে আবার এদের গোকুডো নামেও ডেকে থাকে। যদিও তাদের কুখ্যাতির কমতি নেই, তবুও ২০১১ সালের সুনামির পর এই মাফিয়া অর্গানাইজেশনটিই ত্রাণ নিয়ে সবার আগে এগিয়ে গিয়েছিল।

এইটিন্টথ স্ট্রীট গ্যাং

নর্দান হেমিস্ফিয়ারের মাফিয়া গ্রুপ এইটিন্টথ স্ট্রীট গ্যাং। এই মাফিয়া অর্গানাইজেশনটি ‘চিলড্রেন আর্মি’ নামেও পরিচিত। কারণ আর কিছুই না, তারা বেশিরভাগ ক্ষেত্রেই হাইস্কুল পড়ুয়াদের সংগঠনে ঢোকায় এবং প্রশিক্ষণ দিয়ে তাদের অভিজ্ঞ করে তোলে। এই দলটির সদস্য সংখ্যা অনেক।কেবলমাত্র যুক্তরাষ্ট্রতেই তাদের সদস্য সংখ্যা ৩০,০০০ এর উপরে। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস হল তাদের মূল ঘাটি। মেক্সিকান কার্টেল এবং যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি ছোট কার্টেলের সাথেও তাদের ঘনিষ্ঠ যোগাযোগ আছে বলে জানা যায়। প্রতিটি মাফিয়া সংগঠনের মতই তাদেরও প্রচুর প্রতিদ্বন্দ্বী আছে। যাদের মধ্যে অন্যতম হলো এম.এস.-১৩।

মাফিয়া গ্রুপ মুনজিকি

কেনিয়া ভিত্তিক মাফিয়া গ্রুপ মুনজিকি।‘মুনজিকি’ শব্দের অর্থ হলো ‘অধিক সংখ্যক’। নামের মতই এই মাফিয়া গ্রুপটিও অন্য গ্রুপগুলো থেকে কিছুটা আলাদা। এটি শুধু একটি মাফিয়া অর্গানাইজেশনই নয়, একটি টেরোরিস্ট অর্গানাইজেশনও বটে। যারা বিদেশী সকল কিছু বিশেষত পশ্চিমা পণ্য বর্জন করে নিজেদের স্বকীয়তা ও ঐতিহ্য ধরে রাখতে বদ্ধপরিকর।এই অর্গানাইজেশনটি স্থানীয় সকল কল-কারখানা নিয়ন্ত্রণ করে। স্থানীয় লোকজন তাদের ভয়ে সর্বদা তটস্থ হয়ে থাকে। কেননা, কেউ যদি তাদের বিরাগভাজন হয় তবে তারা তার মাথা কেটে উদাহরণ তৈরি করে। আবার অনেক ক্ষেত্রে ভিক্টিমকে আগুনে জীবন্ত পুড়িয়ে মারে। স্থানীয় পুলিশ এই অর্গানাইজেশনের কোনো সদস্যকে ধরতে পারলে কোনো ছাড় দেয়না।

রাশিয়ান মাফিয়া

রাশিয়ান মাফিয়া সবচেয়ে ভয়ানক অর্গানাইজড ক্রাইম গ্রুপগুলোর মাঝে একটি। যারা তাদের সৃষ্টির আদি লগ্ন থেকেই দাপটের সাথে রাশিয়ায় বিরাজ করে আসছে। প্রাক্তন একজন এফবিআই স্পেশাল এজেন্টের ভাষ্যমতে, রাশিয়ান মাফিয়া হলো পৃথিবীর সবচেয়ে ভয়ানক মানুষদের নিয়ে গঠিত সংগঠন। প্রায় ৪৫০ টি গ্রুপ নিয়ে এই পুরো সংগঠনটি গঠিত। এদের সদস্য সংখ্যা প্রায় ৩ লক্ষেরও অধিক। তাদের অর্গানাইজেশনের প্রতীকযুক্ত উল্কি দিয়ে এই অর্গানাইজেশনের সদস্যদের শনাক্ত করা যায়। প্রাক্তন কিছু সামরিক সদস্য এই অর্গানাইজেশনের সদস্য, যার ফলে তারা সবসময় সামরিক যুদ্ধকৌশল অনুসরণ করে থাকে। এই অর্গানাইজেশনটির প্রধান কাজ মূলত টেরোরিজম, অর্গান ট্রাফিকিং, কিডন্যাপিং এবং কন্ট্রাক্ট কিলিং।

হেল’স এঞ্জেলস

হেল’স এঞ্জেলস মোটরসাইকেল ক্লাব’ সংক্ষেপে হেল’স এঞ্জেলস। এই অর্গানাইজ ক্রাইম সিন্ডিকেট টি যুক্তরাষ্ট্রে একটি বহুল পরিচিত মাফিয়া সংগঠন। এই সংগঠনের সদস্যরা ‘হার্লি ডেভিডসন’ নামক মোটর সাইকেলে চড়ে ঘুরে বেড়ায়। এই সংগঠনটির নীতি হলো, ক্লাবের সদস্যরা সবাই মোটরসাইকেল প্রেমী মানুষ এবং যদি কোনো অপরাধ সংগঠিত হয় তবে সেটির দায় সেই অপরাধী সদস্যের কেউ বহন করে না। যদিও ১৯৬৬ সালে প্রকাশিত ‘The Wild Angels’ নামক চলচ্চিত্রে তাদেরকে হিংস্র এবং চরম মাত্রার হিংসাত্মক অপরাধী হিসেবে উল্লেখ করা হয়েছে। এই সংগঠনের মূল কাজ হলো ড্রাগ ট্রাফিকিং, পতিতাবৃত্তি এবং চাঁদাবাজি নিয়ন্ত্রণ করা।