ঢাকা Friday, 26 April 2024

যৌতুক নিষিদ্ধ যে গ্রামে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 17:44, 27 March 2023

যৌতুক নিষিদ্ধ যে গ্রামে

আইনতই যৌতুক নেওয়া বেআইনি। তবে বিয়েতে যৌতুক দেওয়া নেওয়া যে একে বারেই হয়না তা কন্তু নয়। তবে পৃথিবীর বুকে এমন একটি গ্রাম রয়েছে যেখানে প্রথাগত ভাবেই বিয়েতে যৌতুক দেওয়া নেওয়া নিষিদ্ধ করা হয়েছে। সেজন্য রাষ্ট্রের আইনের পরেও নিজেদের আইন তৈরি করেছে গ্রমবাসী। এখানে যৌতুক নিয়ে ফেললে পড়তে হয় অদ্ভুত শাস্তির মুখে।

কাশ্মীরের অপরূপ প্রকৃতির বুকে অবস্থিত ছোট গ্রাম বাবাওয়াইল। যেখানে বিয়ে হয় বটে তবে তা হয় অত্যন্ত সাদামাটা ভাবে। এ গ্রামে বিয়েতে যৌতুক দেওয়া বা নেওয়া বন্ধ। এটাই এই গ্রামের অলিখিত নিয়ম। যা পরম্পরা ধরে মেনে চলা হচ্ছে। যদি তারপরেও এ গ্রামে বিয়েতে যৌতুক নেওয়ার ঘটনা ঘটে তাহলে যে শাস্তির মুখে পরিবারকে পড়তে হয় তা তাদের জীবনকে দুর্বিষহ করে তোলে।

এ গ্রামে বিয়েতে ইচ্ছা থাকলেও কেউ যেমন আড়ম্বর  করতে পারবেননা, তেমনই বিয়েতে যৌতুক নেওয়া যাবেনা। যদি কেউ যৌতুক নেন তাহলে তাঁকে একঘরে করা হবে। তাঁর পুরো পরিবারকে সামাজিক বয়কটের মুখে পড়তে হবে গ্রামে। তাঁদের সঙ্গে কেউ যোগাযোগ রাখবেন না। তাঁদের সঙ্গে কেউ সম্পর্ক রাখবেন না। 

তবে এ গ্রামে কেউ জোর করে যৌতুক দেওয়ানেওয়া বন্ধ করেনি। গ্রামবাসীরা নিজেরাই সিদ্ধান্ত নিয়ে বহুকাল ধরে গ্রামে যৌতুক দেওয়া বা নেওয়া বন্ধ করে দিয়েছেন।