ঢাকা Tuesday, 07 May 2024

পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 11:58, 26 April 2024

পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ছবি : সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে আবুল কালাম (২৪) নামে এক বাংলাদেশি গরু পারাপারকারী রাখাল নিহত হয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) ভোর ৪টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত আবুল কালাম শ্রীরামপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ডাঙ্গাপাড়া এলাকার মৃত অপির উদ্দিনের ছেলে।

পুলিশ, বিজিবি ও তার পরিবারের সদস্যরা জানায়, বৃহস্পতিবার রাতে বাড়ি থেকে বের হয়ে যায় কালাম। পরে আজ শুক্রবার ভোরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানার ফুলকাডাবরী গ্রামের পকেট এলাকা ও বাংলাদেশের পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ঝালঙ্গী গ্রামের ডাঙ্গাপাড়া এলাকার উভয় দেশের সীমান্তের ৮৪৮ নম্বর প্রধান পিলার ও উপপিলার ৯ এর কাছে ৪/৫ জনের একটি দলের সাথে গরু ও অন্যান্য সামগ্রী পারাপারের চেষ্টা করতে থাকে।

এ সময় ভারতের ১৬৯ কোচবিহার রানীনগর বিএসএফ ব্যাটালিয়নের ডোরাডাবরী বিএসএফ ক্যাম্পের টহল দলের সদস্যরা তাদের দেখে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এতে বাংলাদেশি যুবক আবুল কালামের বুকের ডানদিকে গুলি লেগে তা বের হয়ে যায়।

পরে গুরুতর আহত অবস্থায় আবুল কালামের সহযোগীরা তাকে উদ্ধার করে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার সময় স্থানীয় কাউয়ামারি বাজারের সড়কে তার মৃত্যু হয়। নিহত আবুল কালাম শ্রীরামপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ডাঙ্গাপাড়া এলাকার মৃত অপির উদ্দিনের ছেলে।

শ্রীরামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম প্রধান বলেন, সীমান্তে বিএসএফের গুলিতে আবুল কালাম নিহত হয়েছে। তাদের বাড়িতে গিয়েছিলাম। কালাম অবিবাহিত। তার বাবা মৃত অপির উদ্দিন।

নিহত আবুল কালামের মা মমতা বেগম বলেন, কিছুদিনের মধ্যে কালামের বিয়ের কথা ছিল। কি কারণে বা অপরাধে বিএসএফ আমার ছেলেকে গুলি করে হত্যা করল-আমি এ হত্যার বিচার চাই।

ঝালঙ্গী বিজিবি ক্যাম্পের কমান্ডার নায়েব সুবেদার নুরুল আমিন বলেন, বিএসএফের গুলিতে আবুল কালাম নামে এক চোরাকারবারি নিহত হয়েছে শুনেছি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে লাশ থানা-পুলিশ ময়নাতদন্তের জন্য লালমনিরহাট পাঠাবে জেনেছি। নিহতের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের চিঠি দেওয়া হয়েছে।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাইদ বলেন, সীমান্তে আহত যুবক আবুল কালামকে হাসপাতালে আনার পথে মারা যায়। লাশের সুরতহাল প্রতিবেদন সংগ্রহ করে ময়নাতদন্তের জন্য পুলিশের মাধ্যমে লালমনিরহাট সদর হাসপাতালে পাঠানো হচ্ছে।