ঢাকা Sunday, 19 May 2024

গ্রামাঞ্চলে লোডশেডিং ও সুন্দরবন নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা 

স্টার সংবাদ

প্রকাশিত: 18:05, 6 May 2024

গ্রামাঞ্চলে লোডশেডিং ও সুন্দরবন নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা 

দেশে গ্রামাঞ্চলে লোডশেডিং না করতে এবং সুন্দরবনে যেন পুনরায় আগুন না লাগে সেদিকে লক্ষ্য রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার (৬ মে) নিজ কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এমন নির্দেশনা দেন সরকারপ্রধান। একই সঙ্গে সুন্দরবনের আগুন দ্রুত নিয়ন্ত্রণে আসায় সন্তোষ প্রকাশ করেন তিনি।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি বলেছেন, শহরেও লোডশেডিং করা যাবে না। 

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন আমরা সেটা করার চেষ্টা করছি। এখন ধীরে ধীরে আগের চেয়ে বিদ্যুতের অবস্থা ভালোর দিকে যাচ্ছে। তেল ও অর্থ নিয়ে যে সংকট ছিল তা অনেকটা কেটে যাওয়ায় বিদ্যুৎ পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ায় সবসময় তিনি নজরদারি রাখেন যাতে বিদ্যুতের সমস্যা দ্রুত মিটে যায়।

নসরুল হামিদ বলেন, তাপপ্রবাহের কারণেও বিদ্যুতের সমস্যা দেখা দিয়েছিল। এখন সেটাও উন্নতির দিকে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশে লোডশেডিং কমিয়ে আনা হবে।

এদিকে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, সুন্দরবনের আগুন লাগার বিষয়ে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ বিষয়টি আরো কয়েকদিন পর্যবেক্ষণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

সচিব জানান, প্রধানমন্ত্রী এ বিষয়ে অবহিত হওয়ার পর কার্যক্রমের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি না হয়, সেদিকেও নজর রাখতে বলেছেন তিনি।

মো. মাহবুব হোসেন বলেন, সুন্দরবনের আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৫৫ কর্মী ফুলটাইম কাজ করেছেন। দেড়শোরও বেশি স্বেচ্ছাসেবী কাজ করেছেন। দেড় থেকে দুই কিলোমিটার দূর থেকে পাওয়ার পাম্পের মাধ্যমে পানি এনে ব্যবহার করা হয়েছে। 

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, গভীর জঙ্গলে রাতে কাজ করা যায়নি। দিনে কাজ করতে হয়েছে। ঝুঁকিও ছিল। সবগুলো মিলিয়ে বড় একটি চ্যালেঞ্জিং টাস্ক তারা কমপ্লিট করেছেন, এজন্য তারা (ফায়ার সার্ভিস) ধন্যবাদ পাওয়ার যোগ্য।

এছাড়া মন্ত্রিসভায় উত্থাপিত ‘প্রত্নসম্পদ আইন, ২০২৪’-এর খসড়ার কয়েকটি জায়গায় সংশোধন করে পুনরায় তা উত্থাপনের নির্দেশ দেয়া হয় এই বৈঠকে।

এ বিষয়ে সচিব মো. মাহবুব হোসেন জানান, প্রত্নসম্পদ আইন, ২০২৪-এর উদ্যোক্তা ছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইনটির খসড়া উপস্থাপিত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে খসড়ার কয়েকটি জায়গায় পরিমার্জনের নির্দেশনা দেয়া হয়। খসড়াটি সংশোধন করে আগামী বৈঠকে সেটি পুনরায় উপস্থাপনের জন্য অনুশাসন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইনের খসড়ায় মূলত বাংলাদেশে যে প্রত্নসম্পদ আছে সেগুলো সংরক্ষণ করার পাশাপাশি সেগুলোর হস্তান্তর ও নিয়ন্ত্রণের বিষয়গুলো ছিল। এসব বিষয় অমান্য করার প্রেক্ষিতে দোষীদের জন্য শাস্তির বিধান ছিল এতে।