ঢাকা Sunday, 05 May 2024

তানজানিয়ায় প্রবল বর্ষণে নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 21:18, 25 April 2024

তানজানিয়ায় প্রবল বর্ষণে নিহত ১৫৫

আফ্রিকার দেশ তানজানিয়ায় প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৫৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া এ তথ্য জানিয়েছেন। 

তানজানিয়া ও পূর্ব আফ্রিকার অন্যান্য দেশ জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি অঞ্চল। সেখানে বর্তমান বর্ষা মৌসুমে স্বাভাবিকের চেয়ে ভারি বৃষ্টিপাত হয়েছে। কেনিয়াতেও কয়েক ডজন মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

আজ বৃহস্পতিবার তানজানিয়ার রাজধানী ডোডোমায় পার্লামেন্টে বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী মাজালিওয়া জানান, ৫১ হাজারেরও বেশি পরিবার এবং দুই লাখ মানুষ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে, ১৫৫ জন নিহত এবং ২৩৬ জন আহত হয়েছে। 

প্রধানমন্ত্রী বলেন,‘প্রবল এল নিনোর বৃষ্টি, প্রবল বাতাস, বন্যা এবং দেশের বিভিন্ন অংশে ভূমিধসের কারণে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এর মধ্যে জীবনহানি, ফসল, বাড়িঘর, নাগরিকদের সম্পত্তি ও রাস্তা, সেতু ও রেলপথের মতো অবকাঠামোর ধ্বংস অন্তর্ভুক্ত রয়েছে।’

এল নিনো হলো একটি প্রাকৃতিকভাবে সৃষ্ট জলবায়ু প্যাটার্ন, যা সাধারণত বিশ্বব্যাপী তাপ বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। সেই সঙ্গে বিশ্বের কিছু অংশে খরা, অন্য কোথাও ভারি বৃষ্টিপাত এবং পূর্ব আফ্রিকায় এটি একটি বিধ্বংসী প্রভাব ফেলতে পারে।

সূত্র: ডন।