ঢাকা Saturday, 18 May 2024

কাপ্তাই হ্রদের মাছের সোনালি অতীত ফিরিয়ে আনা হবে : মৎস্যমন্ত্রী 

রাঙ্গামাটি প্রতিনিধি 

প্রকাশিত: 20:05, 4 May 2024

কাপ্তাই হ্রদের মাছের সোনালি অতীত ফিরিয়ে আনা হবে : মৎস্যমন্ত্রী 

এশিয়ার বৃহত্তম কৃত্রিম কাপ্তাই হ্রদ ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে এনে কাপ্তাই হ্রদের মাছের সোনালি অতীত ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।  

তিনি বলেন, কাপ্তাই হ্রদের ড্রেজিংয়ের বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কিছুদিনের মধ্যে এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

শনিবার (৪ মে)  দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ ৭৩৫ বর্গকিলোমিটার আয়তনের কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত ও জেলেদের মাঝে ভিজিএফ কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান। 

মাছের পোনা অবমুক্ত ও জেলেদের মাঝে বিতরণের আগে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দরের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে আরো অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি,  বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. জুলফিকার আলী, নৌ-পুলিশর অতিরিক্ত আইজি মোহা. আবদুল আলীম মাহমুদ বিপিএম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিন প্রমুখ। 

মন্ত্রী বলেন, কাপ্তাই হ্রদ নিয়ে পুরো বাংলাদেশের মানুষের প্রত্যাশা ভিন্ন রকম। সেই অবস্থায় কাপ্তাই হ্রদের যে অবস্থা থাকার কথা ছিল সেই আবস্থায় কাপ্তাই হ্রদ নেই। তাই এটিকে পুনরুদ্ধার করা আমাদের প্রধান কাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কাপ্তাই হ্রদের অবস্থান সম্পর্কে জানানো হবে। কিভাবে এই কাপ্তাই হ্রদকে পুনরুদ্ধার, পুনরুজ্জীবিত বা হ্রদের সোনালি অতীত ফিরিয়ে আনা যায় তার কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি বলেন, আপাতত আমাদের দৃষ্টিতে যেটি মনে হয়েছে, কাপ্তাই হ্রদের নাব্যতা কমে গেছে। এই নাব্যতা কিভাবে ফিরিয়ে আনা যায় সেই দিকে আমাদের প্রথমে জোর দিতে হবে। পানিসম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় - এই তিনটি মন্ত্রণালয় এই হ্রদের সঙ্গে জড়িত। সকলে মিলে সম্মিলিত উদ্যোগের মাধ্যমে এই হ্রদের উন্নয়ন করা হবে। 

এর আগে কাপ্তাই হ্রদের ক্ষতিকর যে সকল বিষয় রয়েছে কাপ্তাই হ্রদের মা মাছ নিধন বন্ধ করা, ছোট মাছ আহরণ না করা, কাপ্তাই হ্রদে জাক বন্ধ করাসহ সকল বিষয়ে রাঙ্গামাটির সকল মানুষের সহযোগিতা কামনা করেন মন্ত্রী।

জানা গেছে, এ বছর কাপ্তাই হ্রদে ৬৫ মেট্রিক টন পোনা অবমুক্ত করা হবে। একইসঙ্গে প্রায় ২৭ হাজার জেলেকে ভিজিএফ কার্ড বিতরণ করা হবে। মাছ ধরা বন্ধের তিন মাস একটি কার্ডের বিপরীতে ২০ কেজি করে চাল পাবেন প্রত্যেকে।

উল্লেখ্য, প্রতিবছর কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, বংশ বৃদ্ধির জন্য কাপ্তাই হ্রদে তিন মাস মৎস্য আহরণ বন্ধ থাকে।