ঢাকা Saturday, 18 May 2024

গাজীপুরে ৩১ ঘণ্টা পর উদ্ধারকাজ শেষ, ট্রেন চলাচল স্বাভাবিক  

স্টার সংবাদ

প্রকাশিত: 21:29, 4 May 2024

আপডেট: 22:06, 4 May 2024

গাজীপুরে ৩১ ঘণ্টা পর উদ্ধারকাজ শেষ, ট্রেন চলাচল স্বাভাবিক  

গাজীপুরে তেলবাহী ও যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ৩১ ঘণ্টা পর উদ্ধার ও ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামতের কাজ শেষ হয়েছে। এরপর শনিবার (৪ মে) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে এই পথে সারাদেশের সঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

শনিবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন জয়দেবপুর রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সেতাবুর রহমান। তিনি জানান, দুর্ঘটনাকবলিত ট্রেনের সব বগির উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে ক্ষতিগ্রস্ত বগি ও তেলের ওয়াগন সরিয়ে নেয়া হয়েছে। আপ লাইন ক্লিয়ার আছে।

উল্লেখ্য, ভুল সংকেতের কারণে গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে গাজীপুর মহানগরীর জয়দেবপুর জংশনের দক্ষিণে ছোট দেওড়া আউটার সিগন্যালে উত্তরবঙ্গগামী তেলবাহী ট্রেন ও ঢাকাগামী টাঙ্গাইল কমিউটার যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুটি ট্রেনের নয়টি বগি লাইনচ্যুত হয় এবং ট্রেনের চালকসহ চারজন আহত হন। দুর্ঘটনার পর থেকে ঢাকার সঙ্গে ময়মনসিংহ, উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটে। বেশ কয়েকটি ট্রেনের যাত্রাও বাতিল করা হয়।

দুর্ঘটনার পর শুক্রবার বিকেলে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে। এছাড়া টাঙ্গাইল কমিউটার ট্রেনের পেছনের অংশের অক্ষত বগিগুলো বিকল্প ইঞ্জিনের মাধ্যমে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে ফেলা হয়। রাতভর উদ্ধার অভিযানে তেলবাহী ওয়াগনের লাইনচ্যুত পাঁচটি বগির মধ্যে তিনটি বগি অপসারণ করে পাশের স্টেশনে সরিয়ে নেয়া হয়।

শনিবার সকাল থেকে আবার উদ্ধার অভিযান শুরু হয়। উদ্ধার অভিযান চলাকালে ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল করলেও দুপুরের পর বন্ধ করে দেয়া হয় সেই লাইনও। পরে চলে উদ্ধার অভিযান। একটি উদ্ধারকারী ট্রেন ডাউন লাইনে বসিয়ে ইঞ্জিন ও ওয়াগন সরিয়ে নেয়া হয়। পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উদ্ধারকারী ট্রেনটি লাইন থেকে সরিয়ে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

জয়দেবপুর রেলওয়ে পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) সেতাফুর রহমান বলেন, দুর্ঘটনাটি যেকোনো একটি ভুলের কারণে হয়েছে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষ হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

উদ্ধার অভিযান দেরি হওয়ার বিষয়ে তিনি বলেন, এখানে তেলের ওয়াগন ছিল। এ কারণে খুবই সতর্কতার সঙ্গে উদ্ধারকাজ করতে হয়েছে।

জয়দেবপুর রেলওয়ে স্টেশনের মাস্টার মো.  হানিফ আলী বলেন, রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ওই লাইনে ট্রেন চলাচল শুরু করা হবে। এখন শুধু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতির অপেক্ষায় আছি। অনুমতি পেলেই আমরা ওই লাইনে ট্রেন চলাচল শুরু করব।