ঢাকা Saturday, 18 May 2024

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 12:02, 4 May 2024

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে। আজ শনিবার ইন্দোনেশিয়ার দুর্যোগ বিষয়ক সংস্থা এ তথ্য জানিয়েছে। 

বর্ষাকালে ইন্দোনেশিয়ায় ভূমিধসের প্রবণতা বেড়ে যায়। কিছু এলাকায় বন উজাড়ের কারণে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। দীর্ঘ সময় মুষলধারে বৃষ্টির কারণে কিছু এলাকায় আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহারি এক বিবৃতিতে বলেন, শুক্রবার স্থানীয় সময় মধ্যরাত ১টার কিছু সময় পরে দক্ষিণ সুলাওয়েসির লুউউ এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে।

তিনি বলেন, লুউউ এলাকায় ভূমিধস এবং বন্যায় প্রায় ১৪ জনের মৃত্যু হয়েছে। পরবর্তী সময়ে আরও একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

সংস্থাটি জানিয়েছে, বন্যা এবং ভূমিধসে শতাধিক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৪২টি বাড়ি ভেসে গেছে, চারটি রাস্তা এবং একটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যার কারণে শতাধিক মানুষকে মসজিদ বা অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ১ হাজার ৩শর বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কর্তৃপক্ষ তাদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

শুক্রবার দক্ষিণ সুলাওয়েশি প্রদেশের অপর একটি এলাকায় কমপক্ষে একজন নিহত এবং দুজন আহত হয়েছে। এর আগে গত মার্চে সুমাত্রা দ্বীপে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ৩০ জন নিহত হন। এছাড়া নিখোঁজ হন আরো বেশ কয়েকজন।

সূত্র: এএফপি।