ঢাকা Saturday, 18 May 2024

আরো ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

স্টার সংবাদ

প্রকাশিত: 17:41, 4 May 2024

আপডেট: 17:43, 4 May 2024

আরো ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

আরও ৬১ জন নেতাকে দলের সব ধরনের পদ থেকে বহিষ্কার করেছে বিএনপি। এসব নেতা আগামী ২১ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হয়েছেন।

শনিবার (৪ মে) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জনানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। 

জানা গেছে, এসব নেতাকে বহিষ্কারের আগে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। কিন্তু নোটিশের পরিপ্রেক্ষিতে তাদের জবাব সন্তোষজনক না হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে দলটির হাইকমান্ড। 

এর আগে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রথম দফার ভোটে যাওয়া ৮০ নেতাকে বহিষ্কার করে বিএনপি। তাদেরও বহিষ্কারের আগে শোকজ করা হয়। প্রথম দফায় ভোট হবে ৮ মে।

প্রথম দফায় বহিষ্কার করার পর একজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর বিএনপি তার বহিষ্কারাদেশ তুলে নিয়েছে। বাকিরা কেউ নির্বাচন থেকে সরতে রাজি নন।

বিএনপি নেতা রুহুল কবির রিজভীর অভিযোগ, তার দলের যারা ভোটে এসেছেন, তাদের সঙ্গে সরকারের যোগসাজশ তৈরি হয়েছে। তিনি বলেন, উপজেলা নির্বাচন বিএনপি বর্জন করার সিদ্ধান্ত নিয়েছে। দলের এই সিদ্ধান্ত যারা মানবে না তাদের বিরুদ্ধে প্রথমে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এরপর তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়েছে।

শেখ হাসিনার সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হবে না বলে দাবি করে বিএনপির এই নেতা বলেন, আমরা মনে করি উপজেলা নির্বাচনও অবাধ সুষ্ঠু হবে না।

জানা গেছে, যে ৬১ জনকে বহিষ্কার করা হয়েছে তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ২০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৬ জন রয়েছেন।