ঢাকা Saturday, 18 May 2024

একই লাইনে মৈত্রী-ধূমকেতু ট্রেন, অল্পের জন্য রক্ষা 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:23, 4 May 2024

একই লাইনে মৈত্রী-ধূমকেতু ট্রেন, অল্পের জন্য রক্ষা 

অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে আন্তঃদেশীয় ‘মৈত্রী এক্সপ্রেস’ ও ঢাকা থেকে রাজশাহীগামী ‘ধূমকেতু এক্সপ্রেস’। ট্রেন দুটি চলে এসেছিল একই লাইনে। সে সময় লোকোমাস্টারদের তাৎক্ষণিক পদক্ষেপে বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেছে ট্রেন দুটি, সঙ্গে অসংখ্য যাত্রী।  

জানা গেছে, শনিবার (৪ মে) দুপুর আড়াইটার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এই ঘটনা ঘটে। সংশ্লিষ্টদের অভিযোগ, এজন্য দায়ী স্টেশন মাস্টার। 

সূত্র জানায়, বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের পাঁচ নম্বর লাইনে দাঁড়িয়েছিল মৈত্রী এক্সপ্রেস। ট্রেনটি অপেক্ষা করছিল ঢাকার উদ্দেশে রওনা হওয়ার। অন্যদিকে, ঢাকা থেকে ছেড়ে আসা ধূমকেতু এক্সপ্রেস (৭৬৯) যাচ্ছিল রাজশাহীর দিকে। 

যমুনা সেতু পার হওয়ার পর পশ্চিম স্টেশন পার হতে যাচ্ছিল ধূমকেতু। সে সময় স্টেশন পার হওয়ার জন্য ধূমকেতু এক্সপ্রেসের লোকোমাস্টারকে একটি পেপার স্লিপ দেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের মাস্টার। স্লিপটিতে লেখা ছিল, ‘বঙ্গবন্ধু পশ্চিম স্টেশনের সিগন্যাল খারাপ হয়ে গিয়েছে। আপনি হাত সিগন্যাল দেখিয়ে পাস করবেন।’

ফলে ধূমকেতু এক্সপ্রেসের লোকোমাস্টার অনেকটা ধীরগতিতে ট্রেন চালিয়ে ওই স্টেশনটি পার হতে যাচ্ছিলেন। এমন সময় লোকোমাস্টার দেখতে পান ট্রেনের পয়েন্ট যে লাইনে সেট করা রয়েছে, সেই লাইনে অন্য একটি ট্রেন দাঁড়িয়ে আছে। তখন তিনি ট্রেনটি ওই পয়েন্টের আগেই থামিয়ে দেন। পরে ট্রেনটি পেছনে নিয়ে অন্য লাইন দিয়ে স্টেশন পাস করানো হয়। 

ধূমকেতু এক্সপ্রেস ট্রেন চালাচ্ছিলেন লোকোমাস্টার মহিদুল ইসলাম। তার সহকারী ছিলেন হেদায়েতুল আলআমিন।

এদিকে এই ঘটনার পর বিষয়টি ‘ভুল হয়েছে’ স্বীকার করে ধূমকেতুর লোকোমাস্টারকে দ্রুত চিঠি দেন স্টেশন মাস্টার। 

এ ব্যাপারে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার মনিরুজ্জামান জানান, বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের নিয়োগপ্রাপ্ত সাতজন অবসরপ্রাপ্ত স্টেশন মাস্টার ও বেশ কয়েকজন পয়েন্টম্যান গতকাল (শুক্রবার) বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম স্টেশনে যোগদান করেন। তারাই মূলত আমাদের সঙ্গে সমন্বয় করে অ্যানালগ পদ্ধতিতে লাইন নিয়ন্ত্রণ করে থাকেন। তারই ধারাবাহিকতায় দুপুর ২টা ১৫ মিনিটে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন নতুন নির্মিত ৫ নম্বর লাইনে প্রবেশ করে অপেক্ষমাণ অবস্থায় দাঁড়িয়ে রাখা হয়। এসময় ঢাকা থেকে রাজশাহী গামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেন ৪ নম্বর লাইনে প্রবেশ করানোর নির্দেশনা প্রদান করা হয়। 

তিনি আরো বলেন, কিন্তু দায়িত্বে থাকা প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম ও পয়েন্টম্যান ভুল করে ৫ নম্বর লাইনে প্রবেশ করান। এসময় চালক একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পেয়ে কন্ট্রোল এবং আমাদের সঙ্গে যোগাযোগ করে ট্রেন থামিয়ে ফেলেন। এসময় আগে থেকে ৫ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা মৈত্রী এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন মুখোমুখি সংঘর্ষের হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়। এতে দুটি ট্রেনের সহস্রাধিক যাত্রী প্রাণে রক্ষা পান।  

এদিকে দায়িত্বে থাকা বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম জানান, প্রকল্পের সিনিয়র পয়েন্টম্যান আলমগীরকে ৪ নম্বর লাইনে ধূমকেতু এক্সপ্রেস ট্রেন প্রবেশ করানোর নির্দেশনা দিলে সে ভুলবশত ৫ নম্বর লাইনে ট্রেন প্রবেশ করান। তবে একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পাওয়ায় চালক ট্রেন থামিয়ে ফেলেন। তাই কোনো দুর্ঘটনা ঘটেনি। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ জানান, একই লাইনে দুটি ট্রেন প্রবেশের ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। তারা সরেজমিনে পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন দাখিলের পাশাপাশি যাতে এ ধরনের ঘটনা না ঘটে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনের আউটার সিগন্যালের কাছে তেলবাহী ওয়াগন ও যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে নয়টি বগি লাইনচ্যুত হয়। আহত হন দুই ট্রেনের লোকোমাস্টারসহ চারজন। ওই দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও ঘটতে যাচ্ছিল ট্রেন দুর্ঘটনা।