ঢাকা Saturday, 18 May 2024

দল নির্বাচনে এআই প্রযুক্তি ব্যবহার করছে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 17:21, 4 May 2024

দল নির্বাচনে এআই প্রযুক্তি ব্যবহার করছে ইংল্যান্ড

ফাইল ছবি

আর কদিন পরেই পাকিস্তানের বিপক্ষে তাদেরই মাটিতে তিন ম্যাচের টি-২০ ও ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড নারী দল। এই সিরিজের জন্য দল নির্বাচনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তির সাহায্য নিয়েছেন দিলের কোচ জন লুইস। তার মতে, এআই প্রযুক্তির সাহায্য নিয়ে দল নির্বাচনের ক্ষেত্রে খুব সূক্ষ্ম সিদ্ধান্ত নিতে পারছেন তিনি।

দল নির্বাচনের ক্ষেত্রে ২০২৩ সালে নারী আইপিএলে প্রথম এআইয়ের প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়েছিলেন লুইস। ইউপি ওয়ারির্সকে প্রশিক্ষণ দেওয়ার সময় তিনি এ প্রযুক্তির কথা জানতে পারেন। একটি ম্যাচের জন্য যা আড়াই লক্ষ রকমের দল বাছতে পারে বলে দাবি এই ইংলিশ কোচের।

ইংল্যান্ড নারী দলের কোচ বলেন, একটি ম্যাচের জন্য প্রায় আড়াই লক্ষ রকমের দল বাছতে পারে এআই প্রযুক্তি। আগে দেখে নিই কোন দলের বিপক্ষে খেলা। তারপর আমার কী প্রয়োজন তা ঐ প্রযুক্তিকে জানিয়ে দিই। ভারতে নারীদের আইপিএলে ইউপি ওয়ারির্সকে প্রশিক্ষণ দেওয়ার সময় এই প্রযুক্তির কথা জানতে পারি। আমার মনে হয়েছিল যে ইংল্যান্ড দলের ক্ষেত্রেও এই প্রযুক্তি উপযোগী।’

এবারই প্রথম নয়, এর আগেও ইংল্যান্ড দল বাছাইয়ে এআই প্রযুক্তি ব্যবহার করেছেন লুইস। তাতে অবশ্য ফলও পেয়েছিলেন তিনি। অজিদের বিপক্ষে টি-২০ সিরিজ জিতে নিয়েছিলেন ২-১ ব্যবধানে।

এ বিষয়ে লুইস বলেন, অস্ট্রেলিয়া খুব শক্তিশালী দল। আমরা প্রযুক্তির সাহায্যে ওদের শক্তি অনুযায়ী দল বেছে নিয়েছিলাম। সেটা আমাদের খুব কাজে লেগেছিল। টি-২০ সিরিজ জিতে নিয়েছিলাম আমরা।

আগামী ১১ মে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তানের নারীরা। সিরিজের বাকি দুই ম্যাচ ১৭ ও ১৯ মে। এরপরেই ২৩ মে ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে দুদল। সিরিজের বাকি দুই ম্যাচ মাঠে গড়াবে ২৬ ও ২৯ মে।