ঢাকা Saturday, 18 May 2024

রেলের শিডিউল বিপর্যয়, ভোগান্তিতে যাত্রীরা

স্টার সংবাদ

প্রকাশিত: 17:54, 4 May 2024

রেলের শিডিউল বিপর্যয়, ভোগান্তিতে যাত্রীরা

গাজীপুরের জয়দেবপুর স্টেশন সংলগ্ন এলাকায় তেলবাহী ওয়াগন ও যাত্রীবাহী কমিউটার ট্রেনের সংঘর্ষের ২৪ ঘণ্টা পার হলেও উদ্ধার অভিযান এখনো শেষ হয়নি। এতে শিডিউল বিপর্যয়ে পড়েছে ট্রেন। রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে বিলম্বে ছেড়েছে বেশ কিছু ট্রেন। ঢাকাগামী বেশকিছু ট্রেনেরও বিলম্বে ছাড়ার তথ্য মিলেছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

শনিবার (৪ মে) রেল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিটি ট্রেন চার থেকে পাঁচ ঘণ্টা দেরিতে চলছে। দুর্ঘটনার কারণেই এই বিলম্ব হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হতে আরো অন্তত দুদিন লাগবে বলে জানান সংশ্লিষ্ট সূত্র।

এদিকে চলমান তাপপ্রবাহের মধ্যে ট্রেনের শিডিউল বিপর্যয় যাত্রীদের হয়রানি বাড়িয়ে দিয়েছে বহুগুণ। নির্ধারিত সময়ে স্টেশনে এলেও অপেক্ষা করতে হচ্ছে চার থেকে পাঁচ ঘণ্টা। এতে নারী, শিশু ও বৃদ্ধদের অধিক কষ্ট হচ্ছে বলে জানান যাত্রীরা।

খোঁজ নিয়ে জানা যায়, শনিবার কিশোরগঞ্জগামী এগারোসিন্ধু এক্সপ্রেস ছেড়েছে চার ঘণ্টা দেরিতে। লালমনিরহাটগামী বুড়িমারী এক্সপ্রেস ছেড়েছে তিন ঘণ্টা দেরিতে।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, পশ্চিমাঞ্চল ও ময়মনসিংহগামী প্রায় সব ট্রেনই দুই থেকে তিন ঘণ্টা বিলম্বিত হচ্ছে।

তিনি আরো বলেন, গতকাল জয়দেবপুরে ট্রেন দুর্ঘটনার পর দ্বিতীয় লাইনটি পুনরুদ্ধার করতে না পারায় উত্তর-পশ্চিম রুটের ট্রেনগুলো জয়দেবপুরে সিঙ্গেল লাইন ব্যবহার করছে।

মাসুদ সারওয়ার বলেন, আজ শনিবার সারাদিনই উত্তরবঙ্গের দিকে যাওয়া বেশিরভাগ ট্রেনই যাবে দেরিতে, যা স্বাভাবিক হতে সময় লাগবে আরো অন্তত দুদিন। এছাড়া দুই-একটি ছাড়া স্বাভাবিক সময়ে কমলাপুর ছেড়েছে পূর্বাঞ্চলের সব ট্রেন।

বিকেল তিনটার দিকে কমলাপুর স্টেশন পরিদর্শনকালে দেখা যায়, বিপুলসংখ্যক যাত্রী ট্রেনের জন্য অপেক্ষা করছেন।

রংপুর এক্সপ্রেসের এক যাত্রী জানান, তার ট্রেন ছিল সকাল ৯টায়। তিনি সকাল সাড়ে ৮টা থেকে কমলাপুর রেলস্টেশনে অপেক্ষা করছেন। কিন্তু দুপুর আড়াইটাতেও ট্রেনের দেখা পাননি। 

প্রসঙ্গত, শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে গাজীপুর মহানগরের কাজীপাড়া এলাকায় দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেন ধাক্কা দেয়। এ ঘটনায় ৯টি বগি লাইনচ্যুত ও বেশ কয়েকজন আহত হন।