ঢাকা Friday, 26 April 2024

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মশলা চা

ফিচার ডেস্ক

প্রকাশিত: 21:50, 4 June 2021

আপডেট: 21:53, 4 June 2021

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মশলা চা

কোনো দামি কফি শপে বসে চা পান অথবা রাস্তার ধারে দোকান থেকে চা পান দুটোই আমাদের আবেগ জুড়ে রয়েছে। আমাদের খাদ্যাভাসে চা নামক পানীয়টি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে।

দিনের শুরুতে চায় প্রয়োজন হয় এছাড়াও যে কোন ক্লান্তি মাথা ব্যথা বা মন খারাপ হলেও এক কাপ চা আমাদের মন ঠিক করতে যথেষ্ট।

চায়ের রয়েছে বিভিন্ন প্রকারভেদ। লেবু চা, লাল চা, গ্রিন টি, আদা দিয়ে চা, ব্ল্যাক টি এছাড়াও রয়েছে আরো অনেক নাম যা গুনে শেষ করা যাবে না।

মহামারীর এই বিশেষ কঠিন সময়ে বিভিন্ন মশলা সহযোগে একটি বিশিষ্ট চা বানানো হয় যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সাহায্য করে বিশেষভাবে।

মশলাযুক্ত চায়ের পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শরীরকে ডিটক্স করতেও সাহায্য করে। জেনে নিন এই চা কীভাবে বানানো যায়।

উপকরণ: ১ থেকে ২ চা চামচ চা পাতা, একটি দারুচিনি, এলাচ চারটে, লবঙ্গ তিনটে, গোলমরিচ দানা তিনটে, আদা ১/৪ চা চামচ, মেথি ১/৪ চা চামচ।

কীভাবে বানাবেন: একটি পাত্রে পানি নিয়ে নিন। এবার সমস্ত মশলাগুলো গরম পানিতে ফোটাতে হবে। এরপর পানি ফুটে গেলে তার মধ্যে চা পাতা দিয়ে ওই পাত্রটি ঢাকনা দিয়ে দিন। দুই মিনিট মতো তা রেখে দিন সেই অবস্থায়। এবারে পাত্রের ঢাকনা খুলে চা পাতা ছেঁকে নিতে। পরিমাণ মতো কাপে চা ঢেলে দিন।

এই চায়ে কোনো চিনি দেবেন না। তবে এতে কখনো কখনো মিষ্টিভাব আনতে চাইলে গুড় মিশিয়ে নিতে পারেন এর মধ্যে। এই চা আপনি সকালে ঘুম থেকে উঠে বা বিকেলেও পান করতে পারেন পরিবারের সবাই মিলে। অন্তত প্রতিদিন একবেলা পান করার অভ্যেস করে নিন।