ঢাকা Thursday, 02 May 2024

কলাপাড়ায় মিললো বিলুপ্তপ্রায় লাউডগা সাপ

পটুয়াখালী প্রতিনিধি 

প্রকাশিত: 20:47, 30 March 2024

কলাপাড়ায় মিললো বিলুপ্তপ্রায় লাউডগা সাপ

পটুয়াখালীর কলাপাড়ায় এবার দেখা মিললো বিলুপ্তপ্রায় লাউডগা সাপের। এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। 

শনিবার (৩০ মার্চ) দুপুর ১২টায় উপজেলার বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া চৌকিদার বাড়ি সংলগ্ন সড়কের উপর কিছুটা আহত অবস্থায় সাপটিকে দেখতে পান স্থানীয়রা। পরে স্থানীয় ও পথচারীরা মিলে সাপটি উদ্ধার করে বালিয়াতলী বনে অবমুক্ত করেন।

আহেতুলা ও নাসুটা প্রজাতির মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাঢ় সবুজ বর্ণের এসব সাপের সচরাচর দেখা মেলে না বলে জানান স্থানীয়রা। সাপটি সড়ক পার হতে গিয়ে কোনো যানবাহনের চাপায় আহত হয়েছে বলে ধারণা তাদের।

পথচারী বুলেট আকন জানান, অন্তত ২০ বছর আগে এই প্রজাতির সাপ দেখেছি। আর আজ কলাপাড়া থেকে বালিয়াতলী হয়ে কুয়াকাটা যাওয়ার পথে আবার দেখলাম। এসব সাপ প্রায় ১ হাজার ফুট দৈর্ঘ্যের সমান জায়গা উড়ে যেতে পারে। তবে এগুলো কতটা বিষধর সেটা বলতে পারছি না।

অ্যানিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, এসব সাপ প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌঁছানোর আগেই সাপটি স্থানীয়রা অবমুক্ত করেন।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিশ ইকোফিস-২ প্রকল্পের সহকারী জীববৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, এসব সাপ আহেতুলা ও নাসুটা প্রজাতির। মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাঢ় সবুজ বর্ণের। এসবের প্রধান খাবার পোকামাকড়। এসব সাপ লাউ গাছসহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে থাকে।