ঢাকা Monday, 29 April 2024

দ্বিতীয় দিন শেষে লঙ্কানরা ২১১ রানে এগিয়ে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 21:05, 23 March 2024

দ্বিতীয় দিন শেষে লঙ্কানরা ২১১ রানে এগিয়ে

সিলেট টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংস গুটিয়ে গেছে ১৮৮ রানে। এতে ৮২ রানে লিড নিয়েই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামেন ধনঞ্জয়া ডি সিলভারা। 

শনিবার (২৩ মার্চ) দিনশেষে ৫ উইকেটে লঙ্কানদের সংগ্রহ দাঁড়িয়েছে ১১৯ রান। অর্থাৎ এরই মধ্যে ২১১ রানের লিড নিয়ে নিয়েছে সিংহরা। এদিন ধনঞ্জয়া ডি সিলভা ২৩ ও নাইটওয়াচম্যান বিশ্ব ফার্নান্ডো ২ রানে অপরাজিত আছেন।

এদিকে বাংলাদেশকে লড়াইয়ে ফেরাতে দ্বিতীয় ইনিংসেও চেষ্টা করে চলেছেন বোলাররা। এরই মধ্যে তারা শ্রীলঙ্কার ৫ উইকেটের পতন ঘটিয়েছেন। 

দ্বিতীয় দিন ৬৪ রানের মধ্যে লঙ্কানদের ৪ ব্যাটারকে সাজঘরে ফেরান টাইগাররা। এর মধ্যে দুটি উইকেট তুলে নিয়েছেন নাহিদ রানা।

বিপিএলে গতির রাজা হিসেবে চিহ্নিত নাহিদ রানা জাতীয় দলে সুযোগ পেয়ে তার সামর্থ্যের যথাযথ প্রমাণ রাখছেন। প্রথম ইনিংসে তিনি নিয়েছেন ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসেও সেই ধারাবাহিকতা বজায় রেখে চলেছেন তিনি। 

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের ষষ্ঠ ওভারে প্রথম বল করতে আসেন নাহিদ। এই ওভারের চতুর্থ বলে তার এক ডেলিভারিতে ব্যাটের কানায় লাগিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন লঙ্কান ওপেনার নিশান মাধুশঙ্কা।

শ্রীলঙ্কার রান এ সময় ছিল ১৯। ২০ বলে ১০ রান করে আউট হন মাধুশঙ্কা। এরপর রানার দারুণ ডেলিভারিতে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন কুশল মেন্ডিস (৩)।

অ্যাঞ্জেলো ম্যাথিউস অনেকটাই সেট হয়ে গিয়েছিলেন। অবশেষে বল হাতে নিয়েই লঙ্কান এই অভিজ্ঞ ব্যাটারকে ঘূর্ণিজাদুতে পরাস্ত করেন তাইজুল ইসলাম। তাইজুলের টার্নিং ডেলিভারিতে ব্যাট ছুঁইয়ে উইকেটরক্ষক লিটনকে ক্যাচ দেন ম্যাথিউস (২২)।

এরপর দিনেশ চান্দিমালকে দাঁড়াতেই দেননি মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া দেননি। অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে বলে রিভিউ নেন মিরাজ। এতে সিদ্ধান্ত বদলান আম্পায়ার। রিপ্লেতে দেখা যায়, লেগ স্টাম্পে আঘাত করত বল। ফলে চান্দিমালের উইকেট যুক্ত হয় মিরাজের নামের পাশে। 

এরপর অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে পঞ্চম উইকেটে ৪৯ রানের জুটি গড়েন দিমুথ করুণারত্নে। একপর্যায়ে হাফ সেঞ্চুরিও তুলে নেন সাবেক লঙ্কান অধিনায়ক করুণারত্নে। তাকে আউট করেন শরিফুল ইসলাম। পেসার শরিফুলের শর্ট ডেলিভারিতে ব্যাট চালিয়ে ফাইন লেগে নাহিদ রানার হাতে ক্যাচ তোলেন করুণারত্নে। ১০১ বলে ৫২ রানের ধৈর্যশীল ইনিংসে ৭টি চার ও একটি ছক্কা হাঁকান করুণারত্নে।