ঢাকা Monday, 13 May 2024

শ্রীমঙ্গলে কালবৈশাখীতে ব্যাপক ক্ষয়ক্ষতি

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:09, 28 April 2024

শ্রীমঙ্গলে কালবৈশাখীতে ব্যাপক ক্ষয়ক্ষতি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রচণ্ড কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। খুঁটি ভেঙে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে আছে বিভিন্ন এলাকা। উপড়ে পড়েছে বড় বড় গাছ। 

এমন পরিস্থিতিতে মৌলভীবাজারের কমলগঞ্জে ঝড়ে রেললাইনের ওপর গাছ পড়ে ঢাকা-সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল তিন ঘণ্টা। এছাড়া ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়কসহ অভ্যন্তরীণ অনেক সড়কে বিদ্যুতের তার ছিঁড়ে পড়ায় ও গাছ উপড়ে পড়ায় যানবাহন চলাচল বন্ধ আছে।

রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে শুরু হয় কালবৈশাখী। ঝড়ের সঙ্গে সঙ্গে সামান্য শিলাবৃষ্টিও হয়েছে। 

শ্রীমঙ্গলের আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান, ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ৮৯ কিলোমিটার। ঝড়ের পিক টাইমের স্থায়িত্ব ছিল প্রায় ছয় মিনিট।

শ্রীমঙ্গল কৃষি সম্প্রসারণ বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রকেন্দ্র শর্মা বলেন, কালবৈশাখী ঝড় ও অল্প শিলাবৃষ্টি হয়েছে। আমরা মাঠপর্যায় থেকে তথ্য সংগ্রহ করে বলতে পারব কৃষির কেমন ক্ষতি হয়েছে।

কমলগঞ্জের ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ বলেন, ঝড়ে সিলেট-শ্রীমঙ্গলের মাঝে রেললাইনের ওপর কয়েকটি গাছ ভেঙে পড়ে। এতে বিকেল থেকে সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে তিন ঘণ্টা বন্ধ থাকার পর সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ স্বাভাবিক হয়। রাত ৮টা ২ মিনিটের দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয় বলে জানান স্টেশন মাস্টার কবির আহমেদ।