ঢাকা Tuesday, 30 April 2024

বাংলাদেশের স্পিন কোচ মুশতাক আহমেদ 

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 20:41, 16 April 2024

বাংলাদেশের স্পিন কোচ মুশতাক আহমেদ 

বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী লেগ স্পিনার মুশতাক আহমেদ। জিম্বাবুয়ে সিরিজের আগে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিসিবির এক বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়। 

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী ১ জুন বসবে টি-২০ বিশ্বকাপের আসর। ওই টুর্নামেন্ট পর্যন্ত দলের সঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন মুশতাক।

তিনি এর আগে ২০০৮-২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করেন। ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে ছিলেন ২০১৮-১৯ মৌসুম পর্যন্ত। এছাড়া পাকিস্তান জাতীয় দলের হয়ে ২০২০-২২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন এই লেগ স্পিনার। দুই বছর পাকিস্তান দলের স্পিন বোলিং পরামর্শকও ছিলেন মুশতাক।

টাইগারদের কোচিং প্যানেলে যুক্ত হওয়ার বিষয়ে বিসিবির বার্তায় মুশতাক আহমেদ বলেছেন, বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব পাওয়া আমার জন্য সম্মানের। আমি দায়িত্ব নিতে ও আমার অভিজ্ঞতা তাদের সঙ্গে ভাগাভাগি করতে মুখিয়ে আছি। এটি কোচিং করানোর মতো একটি দল এবং বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দল মনে করি আমি। অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে দলটির। দায়িত্ব পেয়ে আমি উচ্ছ্বসিত।

জাতীয় দলের হয়ে ৫৩ বছর বয়সী মুশতাক ৫২টি টেস্ট খেলেছেন। তার নামের পাশে ১৮৫টি টেস্ট উইকেট আছে। এছাড়া ১৪৪ ওয়ানডে খেলে ১৬১টি উইকেট নিয়েছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১ হাজার ৪০৭টি উইকেট নিয়েছেন এই স্পিনার।