ঢাকা Friday, 17 May 2024

মোংলা বন্দর জেটিতে কন্টেইনার নিয়ে ভিড়েছে ১৮৬ মিটার জাহাজ  

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 19:37, 29 April 2024

আপডেট: 20:10, 29 April 2024

মোংলা বন্দর জেটিতে কন্টেইনার নিয়ে ভিড়েছে ১৮৬ মিটার জাহাজ  

করোনা পরবর্তী সময়ে প্রথমবারের মতো মোংলা বন্দর জেটিতে এক মাসে সর্বোচ্চ আট কন্টেইনারবাহী ১৮৬ মিটারের লাইবেরিয়ান পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ভিড়েছে।  

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে এমভি মার্কস পং নামে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি বন্দরের ৭ নম্বর জেটিতে ভেড়ার মধ্য দিয়ে চলতি মাসে সর্বোচ্চ আটটি জাহাজ ভিড়ল মোংলা বন্দরে। এ সময়ে জাহাজে ১ হাজার ৮৭৫টি কন্টেইনারজাত মালামাল আমদানি-রপ্তানি করা হয়। এসব বাণিজ্যিক জাহাজের মাধ্যমে ফেব্রিকস, মেশিনারি, আপেল, ট্রাই-সাইকেল পার্টস, ইলেকট্রিক্যাল গুডস, হোয়াইট ক্লিংকার, ফার্টিলাইজার, ক্যালসিয়াম কার্বোনেট, কপার ক্যাথোডস ইত্যাদি আমদানি এবং জুট, জুট গুডস, সিরিমপস, কার্বস, হোয়াইট ফিশ, ক্লে টাইলস, ড্রাইড ফিশ, মেশিনারি, গার্মেন্টস প্রোডাক্টস, কটন ইয়ার্ন ইত্যাদি রপ্তানি করা হয়।

বন্দর সূত্রে জানা যায়, গত রোববার (২৮ এপ্রিল) মোংলা বন্দরের পি.পি জেটি নং ৭-এ সিঙ্গাপুরের পতাকাবাহী কোটা টেনেগা এবং এমভি কোটা রানচাক, এমভি মার্কস ভিলাডিভসটক, এমভি মার্কস কুইনজু, এমভি মার্কস চট্টগ্রাম, এমভি মার্কস ঢাকা বন্দরের বিভিন্ন জেটিতে নোঙর করে। বর্তমানে বন্দর জেটিতে গড়ে প্রতি সপ্তাহে দুটি করে কন্টেইনার জাহাজ আসছে।

শিপিং এজেন্ট, মোংলা কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশন, চেম্বার অফ কমার্স খুলনা ও বাগেরহাট, আমদানি -রপ্তানিকারক ও বন্দর ব্যবহারকারীদের সঙ্গে ধারাবাহিকভাবে মিটিং ও সমন্বয়সহ বন্দরে আধুনিক কন্টেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট সংযোজনের ফলে এই জেটি থেকে দ্রুত ও স্বল্প সময়ের মধ্যে কন্টেইনার খালাস ও বোঝাই করা সম্ভব হচ্ছে। একই সঙ্গে গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিংয়ের সুযোগ সৃষ্টি হওয়ায় কন্টেইনারবাহী সমুদ্রগামী জাহাজের আগমন বৃদ্ধি পেয়েছে। এর ফলে বন্দর ব্যবহারকারীদের মোংলা বন্দরের প্রতি আস্থা বাড়ার পাশাপাশি তাদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক মো. মাকরুজ্জামান বলেন, করোনা পরবর্তী সময়ে মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ আগমন কমে গিয়েছিল। পদ্মা সেতু চালু, বন্দরে আধুনিক কন্টেইনার ব্যবস্থা চালু এবং ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাওয়ায় সব ধরনের জাহাজের আগমন বৃদ্ধি পেয়েছে মোংলা সমুদ্রবন্দরে। এর ধারাবাহিকতায় চলতি মাসে কন্টেইনারবাহী আটটি জাহাজ ভিড়েছে বন্দরে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে মোংলা বন্দর বদ্ধপরিকর। এই বন্দরকে আধুনিক ও বিশ্বমানের স্মার্ট বন্দর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ।