ঢাকা Thursday, 16 May 2024

সিংগাইরে ঈদগাহ কবরস্থান কমিটির দুর্নীতির প্রতিবাদে ডাকা মানববন্ধনে পুলিশের বাধা

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি  

প্রকাশিত: 18:00, 29 April 2024

সিংগাইরে ঈদগাহ কবরস্থান কমিটির দুর্নীতির প্রতিবাদে ডাকা মানববন্ধনে পুলিশের বাধা

মানিকগঞ্জের সিংগাইর পৌর এলাকার ঘোনাপাড়া-বকচর-বিনোদপুর  ঈদগাহ কবরস্থান কমিটির টাকা আত্মসাৎ ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে এলাকাবাসী মানববন্ধনের ডাক দেন। কিন্তু পুলিশের বাধায় সেই কর্মসূচি পণ্ড হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে এলাকাবাসীর পক্ষ থেকে ওই কমিটির বিরুদ্ধে বিক্ষোভ, মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি ছিল। প্রতিবাদকারীরা প্রথমে জড়ো হয়ে ঘোনাপাড়া আমতলা মোড়ে মানববন্ধন করতে সারিবদ্ধভাবে দাঁড়ানোর চেষ্টা করেন। এ সময় কর্তব্যরত সিংগাইর থানার এসআই মো. শাহাদৎ হোসেন সঙ্গীয় ফোর্স নিয়ে মানববন্ধনে বাধা দেন। 

পরে মানববন্ধনে অংশগ্রহণকারীরা কবরস্থান ও ঈদগাহ মাঠের মূল গেটের সামনে জড়ো হয়ে বক্তব্য দিতে শুরু করলে সিংগাইর থানার এসআই মো. কামরুল ইসলাম বিপুলসংখ্যক পুলিশ নিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেন। এ সময় প্রতিবাদকারীদের কাছ থেকে ব্যানার ছিনিয়ে নেয় পুলিশ সদস্যরা। 

পরে তারা পাশের ফোরকানিয়া মাদ্রাসা মাঠে সাংবাদিকদের কাছে কবরস্থান কমিটির দুর্নীতি তুলে ধরতে গেলে সেখানেও পুলিশ বাধা দেয়। 

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা মো. সালাউদ্দিন, আবু জাফর, আব্দুল আজিজ, রাকিব, হারুন অর রশিদ ও জিন্নত আলীসহ অনেকে অভিযোগ করেন, ঈদগাহ কবরস্থান কমিটি বিগত সময়ে মানুষের দান-অনুদান ব্যাপকভাবে দুর্নীতির মাধ্যমে লুটপাট করেছে। আমরা এর সঠিক হিসাব চেয়ে প্রতিবাদ করায় মিথ্যা মামলার শিকার হয়েছি। এর প্রতিবাদে শান্তিপূর্ণভাবে কর্মসূচি দিলে পুলিশ আমাদের বাধা দেয়। 

তারা আরো অভিযোগ করেন, দুর্নীতিবাজদের সঙ্গে পুলিশের আঁতাত হওয়ায় তারা বিভিন্ন হয়রানির শিকার হচ্ছেন।

এ প্রসঙ্গে সিংগাইর থানার এসআই মো. কামরুল ইসলাম বলেন, অনুমতি ছাড়া মানববন্ধন করায় বাধা দেয়া হয়েছে। বাকিটা ওসি স্যার জানেন। 

ঘোনাপাড়া-বকচর-বিনোদপুর ঈদগাহ ও কবরস্থান কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান খান বলেন, মিটিংয়ের মধ্যে হঠাৎ আমার উপর হামলার ঘটনায় আমি মামলা করেছি। এ সময় তিনি কবরস্থানের টাকা নিয়ে অনিয়ম-দুর্নীতির কথা অস্বীকার করেন।

এ ব্যাপারে সিংগাইর থানার ওসি মো. জিয়ারুল ইসলাম বলেন, বিনা অনুমতিতে মানববন্ধন করার সময় অপর পক্ষ উত্তেজিত হওয়ার খবর পেয়ে মানববন্ধন বন্ধ করা হয়েছে।